ইরানে ২৮ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে চীন

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

ইরানে ২৮ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে চীন

পরিবর্তন ডেস্ক ১১:১৫ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ০৭, ২০১৯

ইরানে ২৮ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে চীন

ইরানের তেল ও গ্যাস শিল্পে ২৮ হাজার কোটি ডলার বিনিয়োগ করতে যাচ্ছে চীন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আগ্রাসী পররাষ্ট্র ও বাণিজ্য নীতিমালার জবাব দিতে চীন এই পদক্ষেপ নিচ্ছে বলে ধারণা করা হচ্ছে। ঘোষণাটির বাস্তবায়ন হলে তা এশিয়ায় পশ্চিমা বিশ্বের অর্থনৈতিক অর্ডারের একটি প্রতিদ্বন্দ্বী অর্ডার গঠনের ভিত্তি গড়ে দেবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

লন্ডনভিত্তিক দ্য টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৬ সালে তেহরানের সঙ্গে ৪০ হাজার কোটি ডলার বিনিয়োগের চুক্তি করে বেইজিং। ওই চুক্তির অধীনেই এই বিনিয়োগ করা হবে। সম্প্রতি ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের বেইজিং সফরে বিনিয়োগের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ইরানে ২৮ হাজার কোটি ডলার বিনিয়োগের পাশাপাশি, দেশটির পরিবহন অবকাঠামোর উন্নয়নে আরো ১২ হাজার কোটি ডলার বিনিয়োগ করবে চীন। এ বিষয়ে জারিফ ও চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই চুক্তিতে সম্মত হয়েছেন।

এদিকে, বিশেষ এক চুক্তির আওতায় ইরানে বিনিয়োগ রক্ষার স্বার্থে চীন ৫ হাজার নিরাপত্তা সদস্য মোতায়েন করার অনুমোদন পাবে। পাশাপাশি পারস্য উপসাগরসহ সরবরাহের লাইন রক্ষায় আরো সদস্য মোতায়েন করতে পারবে তারা। চুক্তিটির বাস্তবায়ন হলে তা যুক্তরাষ্ট্রের জন্য বড় ধরনের আঘাত হবে বলে মনে করা হচ্ছে।

আরপি

 

এশিয়া: আরও পড়ুন

আরও