জাকির নায়েককে ফেরত চাইলেন মোদি

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

জাকির নায়েককে ফেরত চাইলেন মোদি

পরিবর্তন ডেস্ক ৮:৪৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৬, ২০১৯

জাকির নায়েককে ফেরত চাইলেন মোদি

বিতর্কিত ধর্ম প্রচারক জাকির নায়েককে ভারতের কাছে হস্তান্তরের দাবি জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বৃহস্পতিবার রাশিয়ার ভ্লাদিভোস্তক শহরে ‘ইস্টার্ন ইকনোমিক ফোরাম’ এর সম্মলেনের ফাঁকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সঙ্গে বৈঠকে তিনি এ দাবি জানান।

ভারতের নাগরিক জাকির নায়েকের বিরুদ্ধে দেশে উগ্রবাদে উস্কানি ছাড়াও অর্থপাচারের অভিযোগ এলে তিন বছর আগে মালয়েশিয়ায় চলে যান। সেখানে তিনি দেশটির নাগরিকত্বও পেয়েছেন।

সম্প্রতি তার বক্তব্যে মালয়েশিয়ায় সমালোচনার ঝড় ওঠে। বেশ কয়েকটি রাজ্যে তার বক্তব্য দেয়া ও প্রচারে নিষেধাজ্ঞা দেয়া হয়। এমনকি প্রধানমন্ত্রী মাহাথির পর্যন্ত তার বিরুদ্ধে সোচ্চার হন। যদিও বক্তব্যের বিষয়ে জাকির নায়েক পরে ক্ষমা চেয়েছেন।

গত জুনে ভারতের এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট (ইডি) অর্থপাচার ও প্রতারণা মামলায় বিচারের মুখোমুখি করতে জাকির নায়েককে ফেরানোর বিষয়ে ইন্টারপোলের সাহায্য চাওয়ার কথা জানায়।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, মাহাথির মোহাম্মদের সঙ্গে বৈঠকে নরেন্দ্র মোদি কেন জাকির নায়েককে ফেরত চান, তা সবিস্তার ব্যাখ্যা করেন। এ বিষয়ে দু’দেশের কূটনৈতিক প্রক্রিয়া শুরুর বিষয়েও তাগিদ দেন।

সম্প্রতি সবচেয়ে আলোচিত ইস্যু জম্মু ও কাশ্মীরের আর্থ-সামাজিক পুনর্গঠন এবং ন্যায়বিচার নিশ্চিতের বিষয়েও তার সরকারের পরিকল্পনা তুলে ধরেন ভারতের প্রধানমন্ত্রী।

পরে বৈঠকের বিষয়ে ভারতের পররাষ্ট্র সচিব বিজয় গোখলে জানিয়েছেন, দু’নেতা এই অঞ্চলে সন্ত্রাসবাদের হুমকি এবং তা দমনে সমন্বিত পদক্ষেপের বিষয়ে আলোচনা করেছেন।

পরে নরেন্দ্র মোদি টুইট করেন, ‘মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সঙ্গে দারুণ বৈঠক হয়েছে। দ্বিপাক্ষিক বিভিন্ন ইস্যু ছাড়াও ভবিষ্যতে পরস্পরের সহায়তা নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে।’

চিকিৎসা শাস্ত্রে লেখাপড়া করা ৫৩ বছর বয়সী জাকির নায়েক বিভিন্ন সময়ে ইসলাম ধর্ম, জঙ্গিবাদ, জিহাদ নিয়ে বক্তব্যের জন্য বিতর্কিত হয়েছেন। এর ফলে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডাসহ বিভিন্ন দেশ তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এসবি

 

এশিয়া: আরও পড়ুন

আরও