পরমাণু কর্মসূচি জোরদার করলো ইরান

ঢাকা, ৭ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

পরমাণু কর্মসূচি জোরদার করলো ইরান

পরিবর্তন ডেস্ক ২:৫১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৬, ২০১৯

পরমাণু কর্মসূচি জোরদার করলো ইরান

ইরান তার পরমাণু কর্মসূচি জোরদার করলো। সেইসঙ্গে বিষয়টি ইউরোপীয় ইউনিয়নকে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে তেহরান। আজ শুক্রবার থেকে শুরু হওয়া ইরানের পরমাণু রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের কর্মসূচিতে কোনো সীমাবদ্ধতা থাকবে না।

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি গত বুধবার রাতে এক সংবাদ সম্মেলনে জানান, শুক্রবার থেকে ইরান পরমাণু সমঝোতায় দেয়া আরো কিছু প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত করে করবে। তৃতীয় পর্যায়ের এ পদক্ষেপ অনুসারে ইরানের আণবিক শক্তি সংস্থা দ্রুতগতিতে রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের যে সমস্ত কাজ তা আবার শুরু করবে।

প্রেসিডেন্ট রুহানি জানান, এ সিদ্ধান্তের আওতায় ইরান নানা রকমের নতুন সেন্ট্রিফিউজ বসাবে এবং দেশের জন্য যে মাত্রার সমৃদ্ধ ইউরেনিয়াম প্রয়োজন সেই মাত্রায় দ্রুতগতিতে ইরান ইউরেনিয়াম সমৃদ্ধ করবে। তবে ইরানের কর্মসূচি আগের মতোই শান্তিপূর্ণ থাকবে বলে তিনি জানান।

দেশটির গণমাধ্যম পার্সটুডে বলছে, এ বিষয়টি ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনিকে গতকাল জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ।

তিনি বলেছেন, ইউরোপের তিন দেশ- ব্রিটেন, জার্মানি এবং ফ্রান্স পরমাণু সমঝোতার শর্ত পূরণ করতে না পারায় ইরান তৃতীয় ধাপে প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত করছে।

বিষয়টি নিয়ে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মুসাভি বলেছেন, ১৬ মাস আগে অর্থাৎ ২০১৮ সালের মে মাসে আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর অব্যাহতভাবে এ সমঝোতা যেভাবে লংঘন করে আসছে, তার পাল্টা পদক্ষেপ হিসেবে ইরান পরমাণু রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্টের কাজ শুরু করলো।

আরপি

 

এশিয়া: আরও পড়ুন

আরও