পরমাণু কর্মসূচি জোরদারের হুঁশিয়ারি রুহানির

ঢাকা, ৭ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

পরমাণু কর্মসূচি জোরদারের হুঁশিয়ারি রুহানির

পরিবর্তন ডেস্ক ৯:০৮ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ০৫, ২০১৯

পরমাণু কর্মসূচি জোরদারের হুঁশিয়ারি রুহানির

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, ২০১৫ সালের পরমাণু সমঝোতা বাঁচানোর উপায় নিয়ে তার দেশ ও ইউরোপের মধ্যে কোনো চুক্তিতে পৌঁছার সম্ভাবনা নেই। পরমাণু সমঝোতার আওতায় ইরান তার প্রতিশ্রুতি স্থগিতের তৃতীয় পর্যায়ে প্রবেশ করার ঘোষণা দেবে বলেও জানান তিনি।

প্রেসিডেন্ট রুহানির যোগাযোগ এবং তথ্য বিষয়ক উপপ্রধান পারভিজ ইসমাইলি প্রেসিডেন্টের বক্তব্যের বরাত দিয়ে গতকাল বুধবার এ কথা জানান বলে খবর দিয়েছে পার্সটুডে।

তিনি বলেন, ‘এখন অথবা ভবিষ্যতেও ইউরোপের সঙ্গে কোনো ফলাফলে পৌঁছার সম্ভাবনা নেই। আমরা পরমাণু সমঝোতা স্থগিতের ৩য় পর্যায়ের পদক্ষেপ ঘোষণা দেব। এটা খুবই গুরুত্বপূর্ণ এবং আমরা ইরানের আণবিক শক্তি সংস্থা বা এএইওআই'র কার্যক্রম জোরদার করবো।’

প্রেসিডেন্ট রুহানি পরমাণু সমঝোতার ব্যাপারে তৃতীয় পর্যায়ের প্রতিশ্রুতি স্থগিতের পদক্ষেপকে খুবই গুরুত্বপূর্ণ হিসেবে আখ্যায়িত করেছেন।

তিনি বলেন, তেহরান যে পদক্ষেপ নিতে যাচ্ছে তা তাৎপর্যপূর্ণ এবং এটি বড় ধরনের প্রভাব সৃষ্টি করবে। ইরানের আণবিক শক্তি সংস্থার কার্যক্রম জোরদার করা হবে। ইরানের বিরুদ্ধে আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা পাশ কাটানোর জন্য পরমাণু সমঝোতায় স্বাক্ষরিত ইউরোপের দেশগুলো-ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানি আরো দুই মাস সময় পাবে বলে জানান রুহানি।

আরপি

 

এশিয়া: আরও পড়ুন

আরও