পম্পেওকে ‘ঘ্যানঘ্যান’ বন্ধ করার আহ্বান জানালেন জারিফ

ঢাকা, ৭ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

পম্পেওকে ‘ঘ্যানঘ্যান’ বন্ধ করার আহ্বান জানালেন জারিফ

পরিবর্তন ডেস্ক ১০:০১ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ০১, ২০১৯

পম্পেওকে ‘ঘ্যানঘ্যান’ বন্ধ করার আহ্বান জানালেন জারিফ

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ বলেছেন, আমেরিকা ‘দস্যুবৃত্তি ও হুমকি’র মাধ্যমে ইরানের তেল রপ্তানি বন্ধ করতে চায়। কিন্তু তেহরান সকল ক্রেতার কাছে তেল বিক্রি অব্যাহত রাখবে।

নিজের অফিসিয়াল টুইটার একাউন্টে দেয়া এক পোস্টে জারিফ এসব কথা বলেছেন বলে খবর দিয়েছে দেশটির গণমাধ্যম।

জারিফ বলেন, ইরান তার পুরনো ক্রেতাদের কাছে তেল রপ্তানি করে যাবে। তিনি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে ‘ঘ্যানঘ্যান করা’

বন্ধ করার আহ্বানও জানান।

জারিফ বলেন, আমেরিকা এক সময় ইরানে সমরাস্ত্র আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল, যার ফলে ইরান ক্ষেপণাস্ত্র তৈরি করার সক্ষমতা অর্জন করেছে। আমেরিকা এক সময় ইরানকে পরমাণু জ্বালানি সরবরাহ করার পথ বন্ধ করে দিয়েছিল যার ফলে ইরান পরমাণু কর্মসূচিতে স্বয়ংসম্পূর্ণ হয়েছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, কাজেই এখন তেল বিক্রি বন্ধ করার যে প্রচেষ্টা ওয়াশিংটন করছে তাও সফল হবে না।

সম্প্রতি জিব্রাল্টার প্রণালী থেকে ছাড়া পাওয়া ইরানি সুপার তেল ট্যাংকার ‘আদরিয়ান দারিয়া-১’ বর্তমানে ভূমধ্যসাগরে অবস্থান করছে। আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে জুলাই মাসের গোড়ার দিকে ব্রিটিশ নৌবাহিনী জাহাজটিকে আটক করেছিল।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গতকাল এক বক্তব্যে দাবি করেন, ইরানি সুপার তেল ট্যাংকারটি সিরিয়ার তারতুস বন্দরের দিকে এগিয়ে যাচ্ছে বলে তিনি ‘নিশ্চিত তথ্য’ পেয়েছেন।

তিনি দাবি করেন, জাহাজটির সিরিয়ার দিকে যাওয়ার কথা ছিল না। পম্পেওর ওই বক্তব্যের জবাবে ইরানের পররাষ্ট্রমন্ত্রী তাকে ‘ঘ্যানঘ্যান করা’ বন্ধ করার আহ্বান জানান।

আরপি

 

এশিয়া: আরও পড়ুন

আরও