স্যাটেলাইটে বিস্ফোরণ ঘটেনি: ইরান

ঢাকা, ৭ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

স্যাটেলাইটে বিস্ফোরণ ঘটেনি: ইরান

আন্তর্জাতিক ডেস্ক ২:১২ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০১৯

স্যাটেলাইটে বিস্ফোরণ ঘটেনি: ইরান

ইরানের একটি স্যাটেলাইট ধ্বংস হয়েছে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ দেশটির কর্মকর্তাদের দাবি নাকচ করে দিয়েছে তেহরান। ইরান বলছে, তাদের স্যাটেলাইট ধ্বংস নয়, বরং খুব ভালো অবস্থায় আছে।

ইরানের তথ্য-প্রযুক্তিমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ আযারি জাহরোমি এ দাবি করেছেন। তিনি বলেছেন, ইরানের 'নাহিদ-ওয়ান' স্যাটেলাইটে কোনো বিস্ফেরণ ঘটেনি, স্যাটেলাইটটি অত্যন্ত ভালো অবস্থায় রয়েছে।

আজ শনিবার নাহিদ ওয়ান স্যাটেলাইট পরিদর্শন শেষে তিনি বলেন, নাহিদ ওয়ান স্যাটেলাইট বিস্ফোরণের খবর সঠিক নয়, এই স্যাটেলাইটটি ইরানের মহাকাশ প্রযুক্তি গবেষণা কেন্দ্রে রয়েছে।

ইরানি মন্ত্রী আরও বলেন, স্যাটেলাইট বিস্ফোরিত হয়েছে বলে তারা যে দাবি করছে সে সংক্রান্ত কোনো মানসম্পন্ন ছবি ও ভিডিও থাকলে তা প্রকাশ করতে পারে।

পার্সটুডে বলছে, ইরানের নাহিদ ওয়ান স্যাটেলাইট বিস্ফোরিত হয়েছে বলে মার্কিন কর্মকর্তারা দাবি করার পর ইরানের প্রযুক্তি মন্ত্রণালয় দেশি-বিদেশি সাংবাদিক এবং ফটোগ্রাফারদেরকে আমন্ত্রণ জানিয়ে স্যাটেলাইটটি পরিদর্শনের সুযোগ করে দেয়।

ইরানের নাহিদ স্যাটেলাইট হচ্ছে টেলিযোগাযোগ স্যাটেলাইট এবং খুব শিগগিরই মহাকাশে পাঠানো হবে বলে কথা রয়েছে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প একটি ছবি প্রকাশ করে টুইট করেন। সেখানে তিনি বলেন, ইরানের স্যাটেলাইট দুর্ঘটনায় আমেরিকার হাত নেই।

আরপি

 

এশিয়া: আরও পড়ুন

আরও