চীনে আন্তর্জাতিক সবুজ পরিবেশ শিল্প প্রদর্শনী

ঢাকা, ৭ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

চীনে আন্তর্জাতিক সবুজ পরিবেশ শিল্প প্রদর্শনী

ছাইয়েদুল ইসলাম, চীন ৪:৩৭ অপরাহ্ণ, আগস্ট ৩০, ২০১৯

চীনে আন্তর্জাতিক সবুজ পরিবেশ শিল্প প্রদর্শনী

উত্তর চীনের বৃহত্তম এবং সর্বাধিক বিস্তৃত পরিবেশগত স্বায়ত্তশাসিত অঞ্চল ইনার মঙ্গোলিয়া প্রদেশের হায়ালার জেলার হুলুন্বিয়া শহরে আন্তর্জাতিক সবুজ পরিবেশ ও পরিবেশ সংরক্ষণ শিল্প প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

‘পরিবেশগত অগ্রাধিকার, সবুজ উন্নয়ন’ এই প্রতিপাদ্যে গত সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত চার দিনব্যাপী এ প্রর্দশনীটি হুলুন্বিয়ার শহরে অবস্থিত ইনার মঙ্গোলিয়া ন্যাশনাল স্পোর্টস সেন্টারে অনুষ্ঠিত হয়। 

স্বায়ত্তশাসিত অঞ্চলের পার্টি কমিটির সহ-সম্পাদক এবং স্বায়ত্তশাসিত অঞ্চলের চেয়ারম্যান বু শিয়াওলিন (Bu Xiaolin) হুলুন্বিয়ার আন্তর্জাতিক সবুজ উন্নয়ন সম্মেলনের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন স্বায়ত্তশাসিত অঞ্চলের ভাইস চেয়ারম্যান বাও গ্যাং (Bao Gang)।

প্রদর্শনীটি যৌথভাবে অর্গানাইজ করেন, অভ্যন্তরীণ মঙ্গোলিয়া স্বায়ত্তশাসিত অঞ্চল শ্রমিকদের তথ্য অফিস, অভ্যন্তরীণ মঙ্গোলিয়া স্বায়ত্তশাসিত অঞ্চল আবাসন ও নির্মাণ বিভাগ, অভ্যন্তরীণ মঙ্গোলিয়া স্বায়ত্তশাসিত অঞ্চল কৃষি ও প্রাণী স্বাবলম্ব বিভাগ, অভ্যন্তরীণ মঙ্গোলিয়া স্বায়ত্তশাসিত অঞ্চল সাংস্কৃতিক ও পর্যটন অফিস, অভ্যন্তরীণ বাণিজ্য সংস্থা।

সহযোগী অর্গানাইজার ছিল ইনার মঙ্গোলিয়া মেংকাও ইকোলজিকাল এনভায়রনমেন্ট (গ্রুপ) কোম্পানি লিমিটেড।

পাঁচটি প্রদর্শনী অঞ্চল বিভক্ত প্রদর্শনী হলটি ৪৬০০০ বর্গমিটার এলাকায় আচ্ছাদিত। যার মধ্যে রয়েছে ১৩,০০০ বর্গমিটার অভ্যন্তরীণ প্রদর্শনী হল এবং ২৮,৬০০ বর্গমিটার বহিরাগত প্রদর্শনী হল। যেখানে ৮৭টি স্ট্যান্ডার্ড বুথ, ৩০টি বিশেষ প্রদর্শনী হল এবং ৫৩ বহিরাঙ্গন বড় যন্ত্রপাতি বুথ রয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, স্বায়ত্তশাসিত অঞ্চলের পার্টি কমিটির উপ-সচিব বু শিয়াওলিন (Bu Xiaolin), স্বায়ত্তশাসিত অঞ্চলের চেয়ারম্যান চেন চিয়াহুই (Chen Jiahui), প্রজাতন্ত্রের সুরিনামের রাষ্ট্রদূত এবং সমকালীন ব্রিটিশ ইতিহাসবিদ ও ভ্রমণ লেখক জন মান (John Mann)।

এক্সপোতে পরিবেশ দূষণ রোধ ও নিয়ন্ত্রণ, পরিবেশগত পরিবেশের উন্নতি এবং প্রযুক্তিগত পণ্য বিকাশ, সম্পদ ব্যবহার এবং তথ্য পরিসেবাদির মাধ্যমে প্রাকৃতিক সম্পদ সুরক্ষায় দেশ-বিদেশে উন্নত ধারণা, পণ্য ও প্রযুক্তি প্রদর্শনের দিকে মনোনিবেশ করে।

ইইউ বুইউ এক্সিবিশন সার্ভিস (এমি ফেয়ার) কোম্পানির জেনারেল ম্যানেজার এমি জং বলেন, ‘হুলুন্বিয়ার আন্তর্জাতিক সবুজ পরিবেশ ও পরিবেশ সংরক্ষণ শিল্প প্রদর্শনীতে আমরা বিদেশি ক্রেতা নিয়ে অংশগ্রহণ করি। এ প্রর্দশনীটি প্রতি বছরই অনুষ্ঠিত হয়। আশা কারি আগামী বছর আরো বেশি বিদেশি ক্রেতার সমাগম হবে। এমি ফেয়ার প্রতি বছর চল্লিশটির বেশি এক্সিবিশন আয়োজন করে থাকে।’ 

তিনি বাংলাদেশি ব্যবসায়ীদের চীনে বিজনেস এক্সিবিশনে অংশগ্রহণ করার আহ্বান জানান। এক্সিবিশনে অংশগ্রহণ করার জন্য সার্ভিক সহযোগিতা এমি ফেয়ার করবে বলেও তিনি আশ্বাস দেন।

এক্সপোতে মোট ৫০৫টি কোম্পানি অংশ নিয়েছে। আমেরিকা, ফ্রান্স, ইউরোপীয় অন্যান্য দেশ, ইরান, মঙ্গোলিয়া, ‘বেল্ট অ্যান্ড রোড’ দেশসহ ১৫টি দেশ থেকে ৩০টি কোম্পানি এক্সপোতে অংশগ্রহণ করে আকর্ষণ তৈরি করে। বেইজিং, সাংহাই, গুয়াংজু, হংকংসহ চীনে বিভিন্ন প্রদেশ এবং অঞ্চল থেকে ৪৭৫ বৃহৎ কোম্পানি এক্সপোতে অংশগ্রহণ করে।

আমেরিকা, ইউরোপীয়, আফ্রিকা, ইরান, মঙ্গোলিয়া, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, তাজাকিস্তান, কাজাকিস্তান, সিরিয়া, ইয়েমেন, মিসর, ইরাকসহ বিভিন্ন দেশ থেকে ৮০ জন ক্রেতা ও প্রতিনিধিরা এক্সিবিশনে অংশগ্রহণ করে।

এইচআর

 

এশিয়া: আরও পড়ুন

আরও