মার্কিন বেসরকারি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিলো ইরান

ঢাকা, ৭ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

মার্কিন বেসরকারি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিলো ইরান

পরিবর্তন ডেস্ক ৮:৫২ পূর্বাহ্ণ, আগস্ট ২৫, ২০১৯

মার্কিন বেসরকারি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিলো ইরান

ইরানের বিরুদ্ধে আমেরিকার অর্থনৈতিক সন্ত্রাসবাদে জড়িত থাকার দায়ে একটি মার্কিন বেসরকারি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে তেহরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার রাতে ‘ফাউন্ডেশন ফর ডিফেন্স অব ডেমোক্রেসিস’ নামের ওই সংস্থা ও এটির পরিচালক মার্ক ডুবোয়িটসের ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করে।

এ সম্পর্কে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ইরানবিরোধী লবিস্ট গ্রুপ ‘ফাউন্ডেশন ফর ডিফেন্স অব ডেমোক্রেসিস (এফডিডি) ও এর পরিচালক মার্ক ডুবোয়িটস স্বতঃপ্রণোদিতভাবে ইরানবিরোধী অর্থনৈতিক সন্ত্রাসবাদ চালানোর লক্ষ্যে মিথ্যা তথ্য তৈরি ও প্রচার, উপদেষ্টা সহযোগিতা এবং লবিস্ট হিসেবে কাজ করছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, এফডিডি ও এর পরিচালক ইরানি জনগণের জাতীয় স্বার্থ ও নিরাপত্তাকে ক্ষতিগ্রস্ত করার জন্য ব্যাপক তৎপরতা চালিয়েছে এবং এখনো চালিয়ে যাচ্ছে।

এতে আরো বলা হয়, মধ্যপ্রাচ্যে মার্কিন অর্থনৈতিক সন্ত্রাসবাদ ও হঠকারিতার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার যে আইন ইরানে রয়েছে তার ৪ ও ৫ নম্বর ধারা অনুযায়ী এফডিডি ও তার পরিচালককে নিষেধাজ্ঞার তালিকায় স্থান দিয়েছে তেহরান। 

ইরানি গণমাধ্যমে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের ৮ মে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত বহুজাতিক পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যান এবং একই বছরের নভেম্বরে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেন। ট্রাম্পের এই পদক্ষেপের বিরুদ্ধে বিশ্বব্যাপী নিন্দার ঝড় উঠলেও ইরানবিরোধী অর্থনৈতিক সন্ত্রাসবাদের এই নীতি থেকে সরে যায়নি ওয়াশিংটন। 

এ কারণে মার্কিন সরকারকে ইরানবিরোধী নীতি বাস্তবায়নে সহযোগিতা দানকারী প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা দিলো তেহরান।

আরপি 

 

এশিয়া: আরও পড়ুন

আরও