বদলে যাচ্ছে ইরানি মুদ্রার নাম

ঢাকা, ১ আগস্ট, ২০১৯ | 2 0 1

বদলে যাচ্ছে ইরানি মুদ্রার নাম

পরিবর্তন ডেস্ক ৩:২৫ অপরাহ্ণ, আগস্ট ০১, ২০১৯

বদলে যাচ্ছে ইরানি মুদ্রার নাম

ইরানের ব্যাংক নোট থেকে চার শূন্য বাদ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। সেইসঙ্গে ইরানি মুদ্রা রিয়ালের নামও বদলে যাচ্ছে। নতুন নাম হচ্ছে ‘তুমান’। অবশ্য আগে ইরানি মুদ্রার নাম তুমানই ছিল।

এরই মধ্যে ইরানের কেন্দ্রীয় ব্যাংকের প্রস্তাব অনুমোদন করেছে প্রেসিডেন্ট ড. হাসান রুহানির সরকার। গতকাল বুধবার ইরানি মন্ত্রিসভার বৈঠকে বিষয়টি অনুমোদন করা হয়। এ সিদ্ধান্ত কার্যকর হলে এক লাখ রিয়ালের নোট হয়ে যাবে ১০ তুমান।

রিয়াল থেকে তুমান করা হলে বিপুল পরিমাণ অর্থ বহন ও হিসাবের বিড়ম্বনা কমে যাবে। একই সঙ্গে ডলারের বিপরীতে তুমানের মান অনেক বেড়ে যাবে বলে আশা করা হচ্ছে।

১৯৩০ সাল পর্যন্ত ইরানি মুদ্রার নাম তুমান ছিল। কিন্তু পরবর্তীতে রিয়াল নাম গ্রহণ করার কারণে এক দেশের একই মুদ্রার দুই নাম হয়ে যায়। এতে বিশেষ করে বিদেশিরা অনেক ক্ষেত্রে অর্থের হিসাবের সময় দ্বিধাগ্রস্ত হয়ে পড়তেন। 

দেশটির গণমাধ্যম পার্সটুডে বলছে, কেন্দ্রীয় ব্যাংকের প্রস্তাব মন্ত্রিসভায় পাস হলেও এখনো নিশ্চিত নয় কবে থেকে এ সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে কার্যকর হবে। গত জানুয়ারি মাসে কেন্দ্র্রীয় ব্যাংকের পক্ষ থেকে রিয়ালকে তুমানে পরিণত করা ও চার শূন্য বাদ দেয়ার জন্য একটি বিল সরকারের কাছে জমা দেয়া হয়।

আরপি

 

এশিয়া: আরও পড়ুন

আরও