পাকিস্তানকে ৪,০০০ বছরের প্রত্নতাত্ত্বিক নিদর্শন ফিরিয়ে দিল ফ্রান্স

ঢাকা, ৪ জুলাই, ২০১৯ | 2 0 1

পাকিস্তানকে ৪,০০০ বছরের প্রত্নতাত্ত্বিক নিদর্শন ফিরিয়ে দিল ফ্রান্স

পরিবর্তন ডেস্ক ৬:২৮ অপরাহ্ণ, জুলাই ০৩, ২০১৯

পাকিস্তানকে ৪,০০০ বছরের প্রত্নতাত্ত্বিক নিদর্শন ফিরিয়ে দিল ফ্রান্স

ফ্রান্স প্রায় ৪৫০টি প্রত্নতাত্ত্বিক নিদর্শন ফিরিয়ে দিয়েছে পাকিস্তানকে। এগুলোর মধ্যে কিছু নিদর্শন চার হাজার বছরের পুরোনো বলে জানা গেছে।

মঙ্গলবার ফ্রান্স এসব প্রত্নতাত্ত্বিক নিদর্শন পাকিস্তানকে হস্তান্তর করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

২০০৬ সালে প্যারিসের চার্লস দ্য গল বিমানবন্দরে কাস্টমস কর্মকর্তারা পাকিস্তান থেকে যাওয়া একটি পার্সেল আটক করেন। শহরের একটি জাদুঘরে পাঠানো প্যাকেটটিতে ১৭টি টেরাকোটা পাত্র ছিল। এগুলো ১০০ বছরেরও বেশি পুরোনো বলে দাবি করা হয়েছিল সে সময়।

কিন্তু একজন বিশেষজ্ঞ সেগুলো পরীক্ষার পর জানান, এগুলো খ্রিস্টের জন্মেরও এক বা দুই হাজার বছর পুরোনো। সম্ভবত এগুলো পাকিস্তানের পশ্চিমে বেলুচিস্তানের কোনো সমাধিস্থল থেকে চুরি করা হয়েছে।

এরপর এক বছর ধরে পুলিশ ব্যাপক তদন্ত শুরু করে। পার্সেল পাঠানো হয়েছিল যে ঠিকানায় ওই জাদুঘরের গ্যালারিতেও তল্লাশি হয়। তদন্তকারীরা মোট ৪৪৫টি নিদর্শন উদ্ধার করে, যার মধ্যে কয়েকটি ৪,০০০ বছর পুরোনো। এর মূল্য আনুমানিক এক লাখ ৫৭ হাজার ডলার।

এসব প্রত্নতাত্ত্বিক নিদর্শনের মধ্যে সুন্দর নকশা করা পাত্র, ফুলদানি ও ঘড়া রয়েছে। এগুলোতে খুব যত্নের সঙ্গে ছোট ছোট প্রাণী, গুল্ম ও গাছের নকশা করা রয়েছে।

পাকিস্তান দূতাবাসের কর্মকর্তা আব্বাস সারওয়ার কুরেশি এএফপি বলেন, ‘এগুলো আমাদের জন্য খুব, খুবই গুরুত্বপূর্ণ। এখানে ৬,০০০ বছরের পুরোনো মেহেরগড় সভ্যতার কিছু নিদর্শন রয়েছে।’

ইন্দুস বেসিনে ফরাসি প্রত্নতাত্ত্বিক মিশনের প্রধান অরোর দিদিয়ের বলেন, প্রত্নতাত্ত্বিকদের কাছে এসব নিদর্শন খুবই গুরুত্বপূর্ণ। বেলুচিস্তানের রাজনৈতিক পরিস্থিতির কারণে প্রত্নতাত্ত্বিকরা ২০০৭ সালে ওই এলাকায় তাদের কাজ থামিয়ে দিয়েছিলেন।

এমআর/

 

এশিয়া: আরও পড়ুন

আরও