হংকংয়ে বিক্ষোভকারীদের ওপর পুলিশের রাবার বুলেট, টিয়ার গ্যাস নিক্ষেপ

ঢাকা, ১ আগস্ট, ২০১৯ | 2 0 1

হংকংয়ে বিক্ষোভকারীদের ওপর পুলিশের রাবার বুলেট, টিয়ার গ্যাস নিক্ষেপ

পরিবর্তন ডেস্ক ৪:৪৮ অপরাহ্ণ, জুন ১২, ২০১৯

হংকংয়ে বিক্ষোভকারীদের ওপর পুলিশের রাবার বুলেট, টিয়ার গ্যাস নিক্ষেপ

প্রত্যর্পণ আইনের বিরুদ্ধে হংকংয়ের নাগরিকদের প্রতিবাদ বিক্ষোভ বুধবার সহিংস আকার ধারণ করেছে। বিক্ষোভকারীদের ওপর পুলিশ রাবার বুলেট ও টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

বিক্ষোভকারীরা সরকারি বিভিন্ন ভবনের চারপাশের এলাকা অবরোধ করেছে এবং পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করেছে।

হংকংয়ের মানুষের তীব্র বিরোধিতা সত্ত্বেও সরকার আইনটি পাশ করার জন্য তৎপরতা চালিয়ে যাচ্ছে। প্রত্যর্পণ আইন পাশ হলে অভিযুক্ত আসামিদের হংকং থেকে চীনের মূল ভূখণ্ডে হস্তান্তর সম্ভব হবে।

আগামী ২০ জুন আইনটি পাশ করার বিষয়ে চূড়ান্ত ভোটাভুটি হওয়ার কথা। কিন্তু হংকংয়ের লেজিসলেটিভ কাউন্সিল (লেগকো) এটি দ্বিতীয়বার পর্যালোচনা করার সময় পিছিয়ে দিয়েছে।

বেইজিংপন্থি লেগকো জানিয়েছে, বুধবার এই সংক্রান্ত মিটিং হওয়ার কথা থাকলেও তা বাতিল করা হয়েছে এবং পরে কোনও এক সময়ে তা অনুষ্ঠিত হবে।

বিবিসি জানায়, হাজার হাজার বিক্ষোভকারী শান্তিপূর্ণভাবে রাস্তায় অবস্থান নেয়। তারা আই প্রস্তাবিত আইন নিয়ে নির্ধারিত বিতর্কের আগে সরকারি ভবনে প্রবেশের পথ বন্ধ করে দেয়ার চেষ্টা করে।

কিন্তু বুধবার প্রতিবাদ কর্মসূচি আরও তীব্র আকার ধারণ করে এবং বিক্ষোভকারীরা জোরপূর্বক সরকারি ভবনে ঢোকার চেষ্টা চালায়। এই সময় পুলিশ তাদের ছত্রভঙ্গ করার জন্য টিয়ার গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে।

সামাজিক মাধ্যমের বিভিন্ন ছবিতে দেখা যায় বিক্ষোভকারীরদের ওপর জলকামান প্রয়োগ করা হলে তারা ছাতা দিয়ে নিজেদের বাঁচানোর চেষ্টা করে।

পুলিশ কমিশনার স্টিফেন লো বলেছেন, দাঙ্গাবাজির জন্য সর্বোচ্চ সাজা ১০ বছরের জেল এবং প্রতিরক্ষা বেষ্টনীতে আক্রমণ করা হলে বিক্ষোভকারীদের ওপর অস্ত্র প্রয়োগ করা ছাড়া কোনও উপায় থাকবে না।

এমআর/এএসটি

আরও পড়ুন...
বিতর্কিত বিল নিয়ে হংকংয়ে ব্যাপক বিক্ষোভ

 

এশিয়া: আরও পড়ুন

আরও