আইনের প্রতিবাদে উত্তাল হংকং

ঢাকা, ৭ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

আইনের প্রতিবাদে উত্তাল হংকং

পরিবর্তন ডেস্ক ১০:০৪ অপরাহ্ণ, জুন ০৯, ২০১৯

আইনের প্রতিবাদে উত্তাল হংকং

চীনের কাছে অপরাধী হস্তান্তর বিষয়ে বিতর্কিত একটি আইনের প্রতিবাদে রাস্তায় নেমে এসেছে হংকংয়ের মানুষ।

আয়োজকদের উদ্ধৃতি দিয়ে মার্কিন গণমাধ্যম সিএনএন জানায়, রোববার প্রায় ১০ লাখ মানুষ এই আইনের প্রতিবাদে রাস্তায় নেমে আসে।

আইনটি কার্যকর হলে পলাতক আসামিদের শহর থেকে চীনের মূল ভূখণ্ডে হস্তান্তর করা যাবে।

বিক্ষোভ কর্মসূচির আয়োজক সিভিল হিউম্যান রাইটস ফ্রন্ট জানিয়েছে, ১ লাখ ৩০ হাজারেরও বেশি মানুষ এই প্রতিবাদে অংশ নিয়েছে, যা শহরের মোট জনসংখ্যার সাত ভাগের এক ভাগ।

১৯৯৭ সালে হংকংকে চীনের কাছে হস্তান্তরের পর এটাই হংকং- এ সবচেয়ে বড় গণবিক্ষোভ।

তবে হংকং পুলিশ বলছে, আড়াই লাখেরও কম মানুষ প্রতিবাদ কর্মসূচিতে অংশ নিয়েছে।

সমালোচকরা বলছেন, আইনটির কারণে চীন চাইলেই হংকংয়ের মাটি থেকে যে কাউকে রাজনৈতিক বা ব্যবসাজনিত অপরাধের অভিযোগে ধরে নিয়ে যেতে পারবে। এটা শহরটির আধা-স্বায়ত্তশাসিত আইনি ব্যবস্থাকে ব্যাহত করবে।

হংকংয়ের নেতা ক্যারি ল্যাম জুলাই মাসের মধ্যেই বিলটি করার জন্য চাপ সৃষ্টি করছেন। আইনটির সমর্থকদের দাবি, ধর্মীয় বা রাজনৈতিক কারণে যেন কাউকে চীনের মূল ভূখণ্ডে পাঠানো না হয় তার ব্যবস্থা নেয়া হয়েছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, প্রচণ্ড গরমের মধ্যে সাদা পোশাক পরে প্রতিবাদ বিক্ষোভে এসেছে মানুষ। এদের মধ্যে ব্যবসায়ী, আইনজীবী থেকে শুরু করে ছাত্র ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ রয়েছে।

বিক্ষোভ মূলত শান্তিপূর্ণ হলেও কিছু বিক্ষোভকারীর ওপর মরিচের স্প্রে ব্যবহার করা হয়েছে বলে জানায় বিবিসি।

বিক্ষোভ যোগ দেয়া অধ্যাপক রকি চ্যাং (৫৯) বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘এটা (আইনটি) হংকংয়ের জন্য চূড়ান্ত পরিণতি ডেকে আনবে। এটা জীবন-মরণের প্রশ্ন। এ কারণে আমি এসেছি। এটা একটা অশুভ আইন।’

এমআর/আইএম

 

এশিয়া: আরও পড়ুন

আরও