যুক্তরাষ্ট্রকে হটিয়ে মোড়ল হতে চায় না চীন

ঢাকা, ৬ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

যুক্তরাষ্ট্রকে হটিয়ে মোড়ল হতে চায় না চীন

পরিবর্তন ডেস্ক ৫:২৭ অপরাহ্ণ, জুন ০৩, ২০১৯

যুক্তরাষ্ট্রকে হটিয়ে মোড়ল হতে চায় না চীন

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী হিসেবে যুক্তরাষ্ট্রের শক্তিশালী অবস্থানটি চীন দখল করতে চায় না। কিন্তু, প্রয়োজনে তারা  শেষ পর্যন্ত লড়াই করবে বলে মন্তব্য করেছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী।

এশিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা সম্মেলন শাংরি-লাতে বক্তব্য দেয়ার সময় রোববার চীনা প্রতিরক্ষামন্ত্রী ফেঙ্গহে এই মন্তব্য করেন বলে জানায় মার্কিন সংবাদ মাধ্যম ব্লুমবার্গ।

‘দুনিয়ার মোড়ল হওয়ার কোনো ইচ্ছা বা শক্তি চীনের নেই এবং এই মর্যাদার জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের লড়াইয়ের ইচ্ছাও নেই,’ বলেন তিনি।

‘যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে যুদ্ধ এই দু’দেশের মানুষের স্বার্থের বিরোধী এবং পৃথিবীর মানুষের জন্যও এটা ভালো নয়,’ যোগ করেন ফেঙ্গহে।

সম্মেলনে জোর দিয়ে তিনি বলেন, ‘চীন এখনো ক্রমবর্ধমান উত্তেজনা আলোচনার মাধ্যমে সমাধানের চেষ্টায় আগ্রহী। কিন্তু, কারও কোনো ধরনের তর্জন-গর্জন মেনে নেবে না।’

‘যুক্তরাষ্ট্র আলোচনা করতে চাইলে আমাদের দরজা খোলা আছে। যদি তারা যুদ্ধ চায়, তাহলে আমরা শেষ পর্যন্ত যুদ্ধ করব,’ বলেন ফেঙ্গহে।

হুয়াওয়ে প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘হুয়াওয়ে একটা ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠান। বেসরকারি প্রতিষ্ঠানের ওপর অন্য দেশের অবরোধ আরোপের চেষ্টার বিরোধী চীন।’

এমআর/আইএম

 

এশিয়া: আরও পড়ুন

আরও