‘যুক্তরাষ্ট্রকে ভাঙা যাবে, চীনকে নয়’

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

‘যুক্তরাষ্ট্রকে ভাঙা যাবে, চীনকে নয়’

পরিবর্তন ডেস্ক ৯:৫৬ অপরাহ্ণ, জুন ০২, ২০১৯

‘যুক্তরাষ্ট্রকে ভাঙা যাবে, চীনকে নয়’

তাইওয়ানকে চীনের সঙ্গে ‘পুনরায় একত্রিত’ করতে যে কোনো বাধার বিরুদ্ধে লড়াই করার ঘোষণা দিয়েছে চীনা প্রতিরক্ষামন্ত্রী অয়াই ফেঙ্গহে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, এশিয়ায় মার্কিন সামরিক উপস্থিতির সমালোচনা করে দেয়া এক বক্তৃতায় রোববার তিনি যুক্তরাষ্ট্রকে কঠোর হুঁশিয়ারি দেন।

সিঙ্গাপুরে শাংরি-লা সম্মেলনে এশিয়ায় প্রতিরক্ষাবিষয়ক গুরুত্বপূর্ণ এই সম্মেলনে ফেঙ্গহে বলেন, ‘কেউ তাইওয়ানকে চীনের কাছ থেকে আলাদা করতে চাইলে চীন শেষ পর্যন্ত লড়াই করবে। বেইজিং এই ভূখণ্ডকে পবিত্র বলে মনে করে এবং প্রয়োজনে এটা জোর করে দখলে রাখা হবে।’

সম্প্রতি গণতান্ত্রিক ও স্বশাসিত তাইওয়ানকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমর্থন দেয়ায় অত্যন্ত ক্ষুব্ধ হয়েছে চীন।

ট্রাম্পের প্রশাসনের এসব পদক্ষেপের অংশ হিসেবে চীনের মূল ভূখণ্ড থেকে তাইওয়ানকে আলাদা করে রাখা তাইওয়ান প্রণালীতে টহল দিচ্ছে মার্কিন নেভি।

‘চীনকে বিভক্ত করার কোনো উদ্যোগ সফল হবে না। তাইওয়ান প্রশ্নে যেকোনো হস্তক্ষেপের চেষ্টা ব্যর্থ হতে বাধ্য,’ বলেন ফেঙ্গহে।

‘কেউ তাইওয়ানকে চীনের কাছ থেকে আলাদা করতে চাইলে যেকোনো মূল্যে লড়াই করে যাওয়া ছাড়া চীনের সেনাবাহিনীর কোনো উপায় থাকবে না। যুক্তরাষ্ট্রকে ভাঙা যাবে। কিন্তু, চীনকে ভাঙা যাবে না। চীন পুনরায় অবশ্যই একত্রিত হবে এবং এটা করা হবেই,’ যোগ করেন তিনি।

তাইওয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনো আনুষ্ঠানিক সম্পর্ক না থাকলেও এই পরাশক্তি তাইওয়ানের সবচেয়ে শক্তিশালী সমর্থক এবং অস্ত্র সরবরাহকারী।

এমআর/আইএম

 

এশিয়া: আরও পড়ুন

আরও