ট্রাম্পের সঙ্গে বৈঠক ব্যর্থ, ৫ কর্মকর্তাকে হত্যা করল কিম

ঢাকা, ৭ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

ট্রাম্পের সঙ্গে বৈঠক ব্যর্থ, ৫ কর্মকর্তাকে হত্যা করল কিম

পরিবর্তন ডেস্ক ৯:৪৮ অপরাহ্ণ, মে ৩১, ২০১৯

ট্রাম্পের সঙ্গে বৈঠক ব্যর্থ, ৫ কর্মকর্তাকে হত্যা করল কিম

উত্তর কোরিয়ায় নেতা কিম জং ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে দ্বিতীয় বৈঠক ব্যর্থ হওয়ায় জাতিসংঘে উত্তর কোরিয়ার বিশেষ দূতসহ পাঁচজনকে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার একটি সংবাদপত্র।

শুক্রবার চোসুন ইলবো পত্রিকাটি জানায়, উত্তর কোরিয়ার ‘সর্বোচ্চ নেতার প্রতি বিশ্বাসঘাতকতা’ করায় কিম হিয়ক চোলকে ফায়ারিং স্কোয়াডের মাধ্যমে মৃত্যুদণ্ড দেয়া হয়।

হিয়ক চোল ভিয়েতনামের হ্যানয়ে ওই বৈঠকের প্রস্তুতির দায়িত্বে ছিলেন এবং কিম জং উনের ব্যক্তিগত ট্রেনে তার সহযাত্রী ছিলেন।

তার বিরুদ্ধে পিয়ংইয়ংয়ের অভিযোগ, ‘প্রেসিডেন্ট কিম জং উনের সঙ্গে বিশ্বাসঘাতকতা করে বৈঠকের আগেই তিনি আমেরিকার কাছে মাথা নুইয়ে ফেলেছিলেন।’

ওই বৈঠক আয়োজনের ক্ষেত্রে যে ভূমিকা নিয়েছিলেন আমেরিকার তরফে স্টিফেন বাইগান, উত্তর কোরিয়ার তরফে সেই একই দায়িত্ব ছিল চোলের।

অজ্ঞাত সূত্রের উদ্ধৃতি দিয়ে পত্রিকাটি জানায়, একটি তদন্তের পর পররাষ্ট্র মন্ত্রণালয়ের চারজন জ্যেষ্ঠ কর্মকর্তাসহ কিম হিয়ক চোলকে মার্চ মাসে মিরিম বিমানবন্দরে হত্যা করা হয়।

তবে নিহত অন্যান্য কর্মকর্তাদের নাম পত্রিকাটি না জানালেও বলছে, গত ফেব্রুয়ারিতে হ্যানয়ে ট্রাম্পের সঙ্গে কিমের শীর্ষ বৈঠকে যিনি দোভাষীর কাজ করেছিলেন, সেই শিন হ্যায়ে ইয়ং তার ‘বক্তব্য সঠিকভাবে তুলে ধরতে পারেননি’ বলে তাকে পাঠানো হয়েছে পিয়ংইয়ংয়ের কাছে একটি বন্দি শিবিরে।

ওই বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী  মাইক পম্পেওর সমতুল্য যিনি ছিলেন উত্তর কোরিয়ার দায়িত্বে, পিয়ংইয়ং-এর কমিউনিস্ট পার্টির সেই প্রবীণ নেতা কিম ইয়ং চোলকে পাঠানো হয়েছে শ্রমশিবিরে।

ফেব্রুয়ারিতে ওই বৈঠকের শেষে ‘তা হলে সমস্যা কিছুই মিটলো না’ বলে টেবিল ছেড়ে বেরিয়ে যেতে দেখা যায় মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে।

তবে তার সঙ্গে উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের আর যে ৪ জন কর্মকর্তাকে গত মার্চে মিরিম বিমানবন্দরে গুলি করে হত্যা করা হয়েছে, তাদের নামধাম জানায়নি দক্ষিণ কোরিয়ার দৈনিকটি।

উত্তর কোরিয়ার সঙ্গে সংযুক্তির প্রস্তাব খতিয়ে দেখছে দক্ষিণ কোরিয়ার যে মন্ত্রণালয়, তারা অবশ্য ওই দৈনিকের খবর নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। যদিও দক্ষিণ কোরিয়ার সংসদীয় গোয়েন্দা কমিটি গত এপ্রিলে জানিয়েছিল, চোলকে সেন্সর করেছে পিয়ংইয়ং।

এমআর/আইএম

 

এশিয়া: আরও পড়ুন

আরও