আমিরাতে জাহাজে হামলার অভিযোগ হাস্যকর: ইরান

ঢাকা, ৭ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

আমিরাতে জাহাজে হামলার অভিযোগ হাস্যকর: ইরান

পরিবর্তন ডেস্ক ১০:১৮ অপরাহ্ণ, মে ২৯, ২০১৯

আমিরাতে জাহাজে হামলার অভিযোগ হাস্যকর: ইরান

সংযুক্ত আরব আমিরাতে চারটি জাহাজে ইরানই হামলা চালিয়েছে তা ‘প্রায় নিশ্চিত’ বলে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টার দেয়া মন্তব্যকে ‘হাস্যকর’ বলে মন্তব্য করেছে ইরান।

বুধবার মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টনের এই মন্তব্যের পর ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মুসাভি বলেন, যুক্তরাষ্ট্রের কাছ থেকে এমন হাস্যকর দাবি আসা অস্বাভাবিক কিছু নয়।

বার্তা সংস্থা এএফপি জানায়, ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে মুসাভি বলেন, ‘বল্টন এবং অন্যান্য যুদ্ধবাজ ও বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের জানা উচিত যে ইরানের কৌশলগত ধৈর্য, উচ্চ সতর্কতা এবং প্রতিরক্ষামূলক প্রস্তুতি এই অঞ্চলে তাদের বিশৃঙ্খলা সৃষ্টির আশা পূরণ করতে দেবে না।’

আমিরাতের রাজধানী আবুধাবিতে তেহরানের কথিত হুমকির বিষয়ে আলোচনা করতে গিয়ে বল্টন অভিযোগ করেন, ‘ওই চারটি জাহাজে ইরানের নৌবাহিনীর মাইন দিয়ে আঘাত করা হয়েছে।’

সম্প্রতি যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে তাদের স্বার্থের প্রতি ইরানের হুমকির অভিযোগে ওই অঞ্চলে তাদের সামরিক উপস্থিতি দারুণভাবে বাড়িয়ে দিয়েছে। সেখানে ইতিমধ্যেই যুদ্ধবিমানবাহী জাহাজ ও যুদ্ধবিমান মোতায়েন করেছে তারা। একইসঙ্গে নতুন করে সেনা মোতায়েন করা হয়েছে সেখানে।

এমআর/এইচআর

 

এশিয়া: আরও পড়ুন

আরও