যুদ্ধ চাই না, আক্রান্ত হলে স্বার্থ রক্ষা করব: ইরান

ঢাকা, ৫ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

যুদ্ধ চাই না, আক্রান্ত হলে স্বার্থ রক্ষা করব: ইরান

পরিবর্তন ডেস্ক ১২:৫২ অপরাহ্ণ, মে ১৭, ২০১৯

যুদ্ধ চাই না, আক্রান্ত হলে স্বার্থ রক্ষা করব: ইরান

জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মাজিদ তাখতে রাভাঞ্চি বলেছেন, মধ্যপ্রাচ্যে কোনো ধরনের সামরিক উত্তেজনা কিংবা সংঘাত চায় না তার দেশ, তবে যেকোনো আগ্রাসনের মোকাবেলায় নিজের স্বার্থ রক্ষা করবে ইরান।

আমেরিকা যখন ইরানের বিরুদ্ধে যুদ্ধের জন্য মধ্যপ্রাচ্য ও পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি জোরদার করতে শুরু করেছে তখন তিনি এ কথা বললেন।

আমেরিকার ন্যাশনাল পাবলিক রেডিওকে দেয়া সাক্ষাৎকারে রাভাঞ্চি বলেন, ‘মধ্যপ্রাচ্যে সামরিক সংঘাত ইরান অথবা আমেরিকা কারো স্বার্থের অনুকূলে যাবে না। আমরা মধ্যপ্রাচ্যে সামরিক সংঘাতের জন্য মোটেই আগ্রহী নই। কারণ একটুখানি ভুলের জন্য ইরান, আমেরিকা ও আঞ্চলিক দেশগুলোকে বড় ধরনের খেসারত দিতে হবে।’

তার এ সাক্ষাৎকার গতকাল বৃহস্পতিবার সম্প্রচার করা হয় বলে জানিয়েছে ইরানের গণমাধ্যম পার্সটুডে।

তাখতে রাভাঞ্চি বলেন, ইরান যুদ্ধকে কোনো বিকল্প হিসেবে বিবেচনা করে না, কিন্তু দেশের সামরিক বাহিনীর বিরুদ্ধে সম্ভাব্য যেকোনো আগ্রাসনের মুখে তাকে প্রস্তুত থাকতে হয় এবং দেশের ভৌগোলিক অখণ্ডতা ও সার্বভৌমত্ব রক্ষা করতে হবে।

এক প্রশ্নের জবাবে তাখতে রাভাঞ্চি বলেন, আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার কারণেই ইরান এ সমঝোতার কিছু অংশ বাস্তবায়ন না করার সিদ্ধান্ত নিয়েছে। তবে ইরান এখনো আমেরিকার মতো পরমাণু সমঝোতা লঙ্ঘন করেনি।

আরপি

 

এশিয়া: আরও পড়ুন

আরও