মিয়ানমারে রোহিঙ্গা প্রতিনিধি দল পাঠানোর প্রস্তাব নাকচ

ঢাকা, ৪ জুলাই, ২০১৯ | 2 0 1

মিয়ানমারে রোহিঙ্গা প্রতিনিধি দল পাঠানোর প্রস্তাব নাকচ

পরিবর্তন ডেস্ক ১১:০৫ পূর্বাহ্ণ, মে ১০, ২০১৯

মিয়ানমারে রোহিঙ্গা প্রতিনিধি দল পাঠানোর প্রস্তাব নাকচ

মিয়ানমারের রাখাইন পরিস্থিতি প্রত্যাবাসনের জন্য যথোপযুক্ত এবং প্রয়োজনীয় অবকাঠামো প্রস্তুত বলে মিয়ানমারের পক্ষ থেকে প্রায়ই দাবি করা হয়। তবে এতে আস্থা নেই বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের। এ কারণে বাংলাদেশের আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মনে আস্থা সৃষ্টি ও প্রত্যাবাসন সহায়ক ইতিবাচক ব্যবস্থা তৈরি এবং পদক্ষেপ হিসেবে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ সমন্বয়ে গঠিত একটি দলকে ওই দেশটির রাখাইনে পাঠানোর প্রস্তাব করেছিল ঢাকা। কিন্তু বাংলাদেশের সে প্রস্তাব মিয়ানমার নাকচ করে দিয়েছে।

মার্কিন গণমাধ্যম ভয়েস অব আমেরিকা এক প্রতিবেদনে এ খবর দিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক সংশ্লিষ্ট একজন বাংলাদেশি কর্মকর্তার বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, গত ৩ মে নেপিডোতে (মিয়ানমারের রাজধানী) অনুষ্ঠিত দুই দেশের যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠকেও বাংলাদেশের পক্ষ থেকে এই প্রস্তাব উত্থাপন করা হয়েছিল- এই মর্মে যে, এর মাধ্যমে রোহিঙ্গারা সরেজমিনে পরিস্থিতি পর্যবেক্ষণ করতে পারবেন।

ওই বৈঠকে প্রত্যাবাসন সহায়ক পরিবেশ সৃষ্টি এবং আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মধ্যে আস্থা সৃষ্টির লক্ষ্যে মিয়ানমারের একটি প্রতিনিধি দলকে বাংলাদেশের কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন ও সরাসরি রোহিঙ্গা জনগোষ্ঠীর মানুষজনের সাথে আলাপ-আলোচনার জন্য বাংলাদেশের পক্ষ থেকে অপর একটি প্রস্তাবও দেয়া হয়।

মিয়ানমার এই প্রস্তাব সরাসরি নাকচ না করলেও ভবিষ্যতে ভেবে দেখা হবে এমনটা জানিয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

আরপি

 

এশিয়া: আরও পড়ুন

আরও