রুশ ক্ষেপণাস্ত্র কেনায় মার্কিন নিষেধাজ্ঞা মানবে না তুরস্ক

ঢাকা, ৮ জুলাই, ২০১৯ | 2 0 1

রুশ ক্ষেপণাস্ত্র কেনায় মার্কিন নিষেধাজ্ঞা মানবে না তুরস্ক

পরিবর্তন ডেস্ক ৭:৪০ অপরাহ্ণ, মে ০৫, ২০১৯

রুশ ক্ষেপণাস্ত্র কেনায় মার্কিন নিষেধাজ্ঞা মানবে না তুরস্ক

রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনার বিষয়ে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা তুরস্ক কোনদিনও মানবে না বলে রোববার জানিয়েছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকটে।

ভূমি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটি কেনাকে ঘিরে ন্যাটোর সহযোগী দেশ দু’টির মধ্যেকার সম্পর্কে টানাপোড়েন দেখা দিয়েছে।

ওয়াশিংটন জানিয়েছে, ওই অস্ত্র ব্যবস্থা ন্যাটোর অস্ত্রশস্ত্রের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয় এবং এসব কারণে তাদের এফ-৩৫ যুদ্ধবিমানগুলোও ক্ষতিগ্রস্ত হতে পারে। আঙ্কারা রাশিয়ার সঙ্গে চুক্তি নিয়ে অগ্রসর হলে তুরস্কের ওপর যুক্তরাষ্ট্রের অবরোধ আরোপ করা হতে পারে বলে সতর্ক করে দেয়া হয়েছে।

তুরস্ক এফ-৩৫ যুদ্ধবিমানের সম্ভাব্য ক্রেতা ও এগুলো নির্মাণে অংশ নিচ্ছে। দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, এস-৪০০ এবং যুদ্ধবিমান একে অপরকে প্রভাবিত করবে না এবং তুরস্ক রাশিয়ার সঙ্গে চুক্তি বাতিল করবে না।

সংবাদ মাধ্যম ক্যানাল ৭-কে ওকটে বলেন, যুক্তরাষ্ট্রের উদ্বেগের কোনও যুক্তি নেই। পূর্বনির্ধারিত সময়ে জুলাইতেই এস-৪০০ ক্ষেপণাস্ত্রগুলো চালান দেয়া হবে।  

‘তুরস্ক কোনও চুক্তি করলে তা রক্ষা করে। আমরা এই চুক্তিতে স্বাক্ষর করেছি এবং নির্দিষ্ট কিছু পেমেন্টও দেয়া হয়েছে। আমার মনে হয় না এখানে তর্কে ও উদ্বেগে কোনও ফল হবে,’ বলেন তিনি।

একই সঙ্গে যুক্তরাষ্ট্র তুরস্ককে রেথন কোম্পানির তৈরি পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বিক্রির প্রস্তাব দিয়েছে। আঙ্কারা ওই প্রস্তাব এখনও পর্যালোচনা করছে বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রী হুলুসি আকার।

ন্যাটোর জেনারেল সেক্রেটারি জেন্স স্টল্টেনবার্গ রোববার তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সিকে বলেন, প্রতিরক্ষা ব্যবস্থা কেনার বিষয়ে সিদ্ধান্ত নিবে সংশ্লিষ্ট দেশগুলো। তবে সহযোগী দেশগুলোর সেনাবাহিনী এক সঙ্গে কাজ করতে সক্ষম এটা নিশ্চিত করা ন্যাটোর কর্মকাণ্ড ও অভিযান পরিচালনার জন্য অপরিহার্য।

এমআর/এএসটি

 

এশিয়া: আরও পড়ুন

আরও