যুক্তরাষ্ট্র, চীনকে টেক্কা দিয়ে ফাইভ-জি আনছে দক্ষিণ কোরিয়া

ঢাকা, রবিবার, ২৬ মে ২০১৯ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

যুক্তরাষ্ট্র, চীনকে টেক্কা দিয়ে ফাইভ-জি আনছে দক্ষিণ কোরিয়া

পরিবর্তন ডেস্ক ৮:৫৪ অপরাহ্ণ, এপ্রিল ০৩, ২০১৯

যুক্তরাষ্ট্র, চীনকে টেক্কা দিয়ে ফাইভ-জি আনছে দক্ষিণ কোরিয়া

বিশ্বের প্রথম দেশ হিসেবে দক্ষিণ কোরিয়া শুক্রবার থেকে মোবাইল নেটওয়ার্কে বাণিজ্যিক ভাবে অত্যাধুনিক ফাইভ-জি সেবা চালু করতে যাচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্স বুধবার জানায়, ফাইভ-জি নেটওয়ার্কে কার্যকর স্যামসাং গ্যালাক্সি এস১০ স্মার্টফোন বাজারে ছাড়ার সঙ্গে সঙ্গে এই নেটওয়ার্ক সেবা চালু করা হবে।

সবচেয়ে বেশি মানুষ স্মার্টফোন ব্যবহার করে এমন দেশগুলোর মধ্যে অন্যতম দক্ষিণ কোরিয়া। পুরো দেশজুড়ে ফাইভ-জি চালু করতে দেশটি পাল্লা দিচ্ছে চীন, যুক্তরাষ্ট্র ও জাপানের সঙ্গে। বর্তমানে কোথাও পুরো দেশজুড়ে ফাইভ-জি নেটওয়ার্ক নেই।

দক্ষিণ কোরিয়া আশা করছে নতুন এই প্রযুক্তি স্মার্ট সিটি ও স্বয়ংচালিত গাড়ির মতো বিভিন্ন খাত বাস্তাবায়ন ত্বরান্বিত করবে। এর ফলে দেশটির অর্থনীতিও চাঙ্গা হয়ে উঠবে বলে আশা করা হচ্ছে। দক্ষিণ কোরিয়া অর্থনৈতিক প্রবৃদ্ধির হার গত ছয় বছরের মধ্যে সবচেয়ে কম ছিল ২০১৮ সালে।

‘দক্ষিণ কোরিয়ার টেলিকম কোম্পানিগুলো দক্ষিণ কোরিয়ার গ্রাহকদের চাহিদা মেটাতে উচ্চ গতি ও ছবির মানসম্পন্ন সেবা ও নেটওয়ার্ক প্রদান করছে,’ বলেন রিউ ইয়ং, দেশটির অন্যতম মোবাইল কোম্পানি এসকে টেলিকমের শীর্ষ কর্মকর্তা।

রিউ বলেন, ফাইভ-জি চালু হলে গেমিং ইন্ডাস্ট্রির চেহারা বদলে যাবে। ন্যুনতম বিলম্বে স্মার্টফোনে গেম স্ট্রিমিং করতে গেমাররা।

নতুন ফাইভ-জি প্রযুক্তিতে ফোর-জি নেটওয়ার্কের চেয়ে ২০ গুন দ্রুত ডেটা আদান-প্রদান করা যায়। কৃত্রিম বুদ্ধিমত্তা এবং পরাবাস্তব প্রযুক্তিও এই নেটওয়ার্কে ব্যবহার করা সহজ হবে।

কোনও কোনও ক্ষেত্রে এটি প্রচলিত নেটওয়ার্কের চেয়ে ১০০ গুন বেশি দ্রুত কাজ করতে পারে, জানায় রয়টার্স।

এমআর/