মসজিদে হামলা, ওআইসির জরুরি বৈঠক ডাকার আহ্বান ইরানের

ঢাকা, ৫ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

মসজিদে হামলা, ওআইসির জরুরি বৈঠক ডাকার আহ্বান ইরানের

পরিবর্তন ডেস্ক ১১:১৫ পূর্বাহ্ণ, মার্চ ১৬, ২০১৯

মসজিদে হামলা, ওআইসির জরুরি বৈঠক ডাকার আহ্বান ইরানের

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলার নিন্দা জানাতে ইসলামি সহযোগিতা সংস্থা ওআইসির জরুরি বৈঠক ডাকার আহ্বান জানিয়েছে ইরান। দেশটির পররাষ্ট্র মন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ এ আহ্বান জানান।

ইরানের গণমাধ্যমে বলা হয়েছে, শুক্রবার রাতে ওআইসির বর্তমান সভাপতি দেশ তুরস্কের পররাষ্ট্র মন্ত্রী মেভলুত চ্যাভুসোগ্লুকে টেলিফোন করে এ আহ্বান জানান জারিফ।

ইরানি পররাষ্ট্র মন্ত্রী বলেন, সব মুসলিম দেশের পক্ষ থেকে এই পাশবিক হত্যাকাণ্ডের ব্যাপারে অভিন্ন নীতি-অবস্থান ঘোষণা করা উচিত।

জাভেদ জারিফ টেলিফোনে তুর্কি পররাষ্ট্র মন্ত্রীকে বলেন, অবিলম্বে ওআইসির শীর্ষ নেতাদের অথবা অন্তত পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে ডাকা উচিত।

উল্লেখ্য, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের দুটি মসজিদে শুক্রবার জুমার নামাজের সময় বর্বরোচিত হামলা চালায় উগ্রপন্থী বন্দুকধারীরা। এতে কমপক্ষে ৪৯ মুসল্লি নিহত এবং অপর ৪৮ জন আহত হন। দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন এ ঘটনাকে সন্ত্রাসী হামলা বলে এর নিন্দা জানিয়েছেন।

প্রধান হামলাকারী অস্ট্রেলীয় বংশোদ্ভূত ব্রেনটন টারান্ট কয়েক বছর ধরে নিউজিল্যান্ডে বসবাস করে আসছে। সে একজন উগ্রপন্থী সন্ত্রাসী বলে স্বীকার করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।

আরপি

 

এশিয়া: আরও পড়ুন

আরও