বছরের ‘সবচেয়ে শক্তিশালী’ ঘূর্ণিঝড়ের গতিপথে ১ কোটি ফিলিপিনো

ঢাকা, রবিবার, ১৮ নভেম্বর ২০১৮ | ৪ অগ্রহায়ণ ১৪২৫

বছরের ‘সবচেয়ে শক্তিশালী’ ঘূর্ণিঝড়ের গতিপথে ১ কোটি ফিলিপিনো

পরিবর্তন ডেস্ক ১০:৩১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০১৮

বছরের ‘সবচেয়ে শক্তিশালী’ ঘূর্ণিঝড়ের গতিপথে ১ কোটি ফিলিপিনো

ফিলিপাইনের দিকে ধেয়ে যাচ্ছে প্রচণ্ড শক্তিশালী সামুদ্রিক ঝড় ‘সুপার টাইফুন মঙ্খুট’। ঝড়ের প্রকোপে দেশটির প্রায় এক কোটি মানুষকে বাঁচাতে সেখানে সেনা মোতায়েন করা হয়েছে এবং জরুরি সেবা দেয়ার ব্যবস্থা করা হয়েছে।

মার্কিন বার্তা সংস্থা সিএনএন জানিয়েছে, ওই এলাকা থেকে হাজার হাজার মানুষকে সরিয়ে নেয়ার কাজ চলছে।

যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে শুক্রবার আঘাত হানা হ্যারিকেন ফ্লোরেন্সের চেয়েও কয়েক গুণ শক্তিশালী সুপার টাইফুন মঙ্খুট রোববার ভোরে ফিলিপাইনের লুজন দ্বীপে আঘাত হানবে বলে ধারণা করা হচ্ছে।

বর্তমানে টাইফুনের ঝড়ো বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৮০ মাইল। ক্যাটেগরি-৫ মাত্রার প্রলয়ঙ্করী ঝড়টির কারণে পূর্ব ও দক্ষিণ-পূর্ব এশিয়াজুড়ে সতর্কতা জারি করা হয়েছে। টাইফুন বারিজাত নামের আরেকটি ঝড়ও ওই এলাকায় আঘাত হেনেছে।

ফিলিপাইনে ২০১৩ সালে টাইফুন হাইয়ানের তাণ্ডবে ৬,০০০ মানুষ নিহত হয়। মঙ্খুটের কারণে একই পরিমাণে ক্ষয়ক্ষতির আশঙ্কা করছে স্থানীয়রা।

সেখানে বিদ্যুৎ সংযোগ ও যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে যেতে পারে বলে স্থানীয়দেরকে সতর্ক করেছে কর্তৃপক্ষ। সেই সঙ্গে নিচু এলাকায় বন্যা ও পাহাড়ি এলাকায় ভূমিধসের আশঙ্কা রয়েছে।

ফিলিপাইনের রেডক্রসের চেয়ারম্যান রিচার্ড গর্ডন বলেন, ‘এই বিধ্বংসী ঝড়ের গতিপথে থাকা ফিলিপাইনের এক কোটি মানুষের জন্য আমরা শঙ্কিত। আমরা জরুরি সহায়তা ও ত্রাণ প্রস্তুত করছি। আমাদের কর্মী ও স্বেচ্ছাসেবকদের যেকোনো সময় মাঠে নামার জন্য প্রস্তুত রাখা হয়েছে।’

অস্ট্রেলিয়ার আবহাওয়াবিদ গ্রেগ ব্রাউনিং জানান, মঙ্খুট এবছর পৃথিবীতে তৈরি হওয়া সবচেয়ে শক্তিশালী ঝড়।

সাউথ চায়না মর্নিং পোস্ট পত্রিকা জানিয়েছে, দক্ষিণপূর্ব এশিয়ায় আঘাত হানা সবচেয়ে সর্বকালের সবচেয়ে শক্তিশালী ঝড় হয়ে উঠতে পারে ‘সুপার টাইফুন মঙ্খুট’।

এমআর/এমএসআই