স্যুপের মধ্যে মরা ইঁদুর, রেস্টুরেন্টের ক্ষতি ১৯০ মিলিয়ন ডলার!

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ | ৬ আশ্বিন ১৪২৫

স্যুপের মধ্যে মরা ইঁদুর, রেস্টুরেন্টের ক্ষতি ১৯০ মিলিয়ন ডলার!

পরিবর্তন ডেস্ক ৫:০৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০১৮

স্যুপের মধ্যে মরা ইঁদুর, রেস্টুরেন্টের ক্ষতি ১৯০ মিলিয়ন ডলার!

রেস্টুরেন্ট বা হোটেলে খেতে গিয়ে খাবার বা পানীয়ের মধ্যে কতো কিছুই তো মেলে অনেক সময়। বাইরে খেতে গিয়ে ডিশের মধ্যে পিঁপড়া, মশা, মাছি, তেলাপোকা, মাথার চুল থেকে শুরু করে কতো কিছু পড়া নিয়ে তো অনেক কৌতুকই প্রচলিত আছে।

কিন্তু কখনো কি শোনা যায় এজন্য রেস্টুরেন্ট বা হোটেল মালিককে জরিমানা দিতে হয়েছে? হয়তো দুই একজন কর্মচারীর চাকরি যায় বা কর্মকর্তাদের ক্ষমাপ্রার্থনার মধ্যে দিয়ে দায়সারা হয়ে যায় এসব ঘটনায়।

কিন্তু এরকমই এক ঘটনায় চীনের এক জনপ্রিয় রেস্টুরেন্ট চেইনশপকে গুনতে হয়েছে কয়েক কোটি ডলার। এক গর্ভবতী মায়ের হটপট ডিশের স্যুপে মরা ইঁদুর পাওয়া যাওয়ায় ১৯০ মিলিয়ন ডলার গচ্চা দিতে হলো প্রতিষ্ঠানটিকে।

স্যুপে ইঁদুর পাওয়ার ঘটনায় শেয়ার বাজারে রীতিমত ধস নামে ঝিয়াবু ঝিয়াবু নামক এ সুপরিচিত রেস্টুরেন্ট চেইনশপটির। স্যুপের বাটিতে একটি মরা ইঁদুর এবং এক জোড়া চপস্টিক সহ এ ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে বিদ্যুৎগতিতে। এতেই পেশাদারিত্ব ও সেবার মান নিয়ে চরমভাবে প্রশ্নবিদ্ধ হয় প্রতিষ্ঠানটি।

এ ঘটনায় ঝিয়াবু ঝিয়াবুর শানডং প্রদেশের ওয়েফাং শহরের ওই আউটলেটটি সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। সেইসাথে ওই গর্ভবতী নারীকে ক্ষতিপূরণ হিসেবে পাঁচ হাজার ইউয়ান (৭২৯ মার্কিন ডলার) দিবে বলে জানায়।

স্থানীয় সংবাদ মাধ্যম কানকান নিউজ সেই নারীর স্বামীর সাথে কথা বললে জানা যায়, তিনি ওই ক্ষতিপূরণ নিতে অস্বীকৃতি জানিয়েছেন। এজন্য ক্ষতিপূরণের অর্থ কী পরিমান আসতে পারে সেটি নির্ধারণ করতে তার আগে তিনি তার স্ত্রীর শরীর মেডিকেল চেকআপ করাবেন।

জানা যায়, ৬ সেপ্টেম্বর স্বামীর সাথে রেস্টুরেন্টে খেতে গিয়েছিলেন ওই নারী। সেখানে হটপট ডিশ খেতে গিয়ে এক পর্যায়ে ডিশের মধ্যে তিনি একটি মরা ইঁদুর পান।

তার স্বামী সাথে সাথে একজন কর্মকর্তাকে অভিযোগ জানালে তিনি তাকে অদ্ভূত এক পরামর্শ দেন। রেস্টুরেন্টটির কর্মকর্তা তাকে পরামর্শ দেন যে, এতে যদি তার স্ত্রীর শারীরিকভাবে কোনো ধরণের অসুবিধা দেখা দিয়ে থাকে তাহলে গর্ভপাত করে ফেলার জন্য। এজন্য তিনি ২০ হাজার ইউয়ান দিবেন বলে জানান।

এ ছবি ছড়িয়ে পড়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে এক ইউজার বলেন, আমি আর কখনো বাইরে হটপট খাবো না। এটা দেখে আমার বমি আসছে।

উল্লেখ্য, হটপট চীনে অত্যন্ত জনপ্রিয় একটি ডিশ। এশিয়ার অন্যান্য দেশেও এটির বেশ প্রচলন আছে।

আরেকজন লিখেন, ঝিয়াবু ঝিয়াবু আমার প্রিয় একটি রেস্টুরেন্ট ছিল। আমি মনে করতাম তারা অনেক পরিষ্কার-পরিচ্ছন্নভাবে ডিশ তৈরি করে। এখন আমি এটা বিশ্বাস করতে পারছি না।

এদিকে গত ১১ সেপ্টেম্বর দেখা গেছে রেস্টুরেন্ট চেইনশপটির বড় ধরণের ধাক্কা খেয়েছে শেয়ার বাজারে। শুধুমাত্র হটপট ডিশ থেকে গ্রাহকরা মুখ ফিরিয়ে নেয়ায় বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির সম্মুখীন হয় তারা। কর্তৃপক্ষ জানাচ্ছে, গত অক্টোবর থেকে এ পর্যন্ত সবচেয়ে নিচে পড়ে গেছে তাদের শেয়ারদর। এতে ক্ষতি হয়েছে প্রায় ১৯০ মিলিয়ন ডলার।

যদিও এ ঘটনায় গত শনিবার রেস্টুরেন্ট কর্তৃপক্ষ ক্ষমা চেয়েছে। তবে ওয়েফাং শহর কর্তৃপক্ষ জানিয়েছে, ঝিয়াবু ঝিয়াবু রেস্টুরেন্টের বিরুদ্ধে এ অভিযোগ নিয়ে তারা তদন্ত করে দেখছেন।

সূত্র: বিবিসি

আরজি/