এবার আফগান সেনা ঘাঁটি তালেবানের দখলে, ১৭ সেনা নিহত

ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ | ৮ আশ্বিন ১৪২৫

এবার আফগান সেনা ঘাঁটি তালেবানের দখলে, ১৭ সেনা নিহত

পরিবর্তন ডেস্ক ৬:১২ অপরাহ্ণ, আগস্ট ১৪, ২০১৮

এবার আফগান সেনা ঘাঁটি তালেবানের দখলে, ১৭ সেনা নিহত

আফগানিস্তানের উত্তরের একটি সামরিক ঘাঁটিতে হামলা চালিয়ে তালেবানরা দখল করে নিয়েছে। হামলায় ১৭ সরকারি সেনা নিহত হয়েছে।

দেশটির গজনি প্রদেশে গত পাঁচদিন ধরে হামলা চালাচ্ছে তালেবানরা। সরকারি বাহিনী তাদেরকে গজনি শহরের প্রান্ত থেকে সরানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানান এক কর্মকর্তা। এর মধ্যেই নতুন আরেকটি ঘাঁটি দখল করে নিল তালেবান যোদ্ধারা।

ক্যাম্প চিনায়া নামের ওই ঘাঁটির অন্য সেনাদের ভাগ্যে কী ঘটেছে তা নিশ্চিত হওয়া যায়নি। তবে, তালেবানরা দাবি করছে, কয়েক ডজন সেনা তাদের কাছে আত্মসমর্পণ করেছে এবং অন্যদের বন্দী করা হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র গফুর আহমেদ জইদ জানান, ফারিয়াব প্রদেশের গরমাক জেলার ওই ঘাঁটিতে তালেবান হামলায় ১৭ জন নিহত এবং কমপক্ষে ১৯ জন আহত হয়েছে।

ওই ঘাঁটি বর্তমানে তালেবানদের দখলে রয়েছে। সোমবার গভীর রাতে ব্যাপক হামলা শুরু হওয়ার আগের তিনদিন সেখানে ১৪০ জন আফগান সেনা ছিল বলে জানিয়েছেন প্রদেশের কাউন্সিল চিফ মোহাম্মদ তাহির রাহমানি।

রাহমানি বলেন, সেনারা তিনদিন ধরে তালেবানদের আক্রমণ প্রতিরোধ করার পরও কোনো সহযোগিতা না পাওয়ায় তাদের গুলি, খাবার ও পানি ফুরিয়ে গেলে তালেবানরা ঘাঁটিটি দখল করে নেয়। সেখানে ৪৩ জন্য সৈন্য হতাহত হয়েছে।

তালেবানদের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ ওই হামলার দায় স্বীকার করে বলেন, ৫৭ জন আফগান সেনা তাদের কাছে আত্মসমর্পণ করেছে। ১৭ জনকে বন্দী করা হয়েছে। তারা আটটি ‘মিলিটারি হামভি বা সামরিক যানও’ কব্জা করেছেন বলে জানান তিনি।

অন্যদিকে গজনি শহর থেকে বিদ্রোহীদের সরিয়ে দেয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে আফগান নিরাপত্তা বাহিনী। শুক্রবার ভোর থেকে হামলা চালিয়ে তালেবানরা শহরটির বেসির এলাকা, সরকারি ভবন ও গুরুত্বপূর্ণ স্থাপনা দখল করে নেয়। সেখানে লড়াইয়ে আফগান সেনা ও তালেবানসহ প্রায় ২০০ লোক নিহত হয়েছে।

এমআর/এমএসআই