বিমানবন্দরেই গ্রেফতার জেনেও দেশে ফিরছেন নওয়াজ-মরিয়ম

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮ | ২৯ কার্তিক ১৪২৫

বিমানবন্দরেই গ্রেফতার জেনেও দেশে ফিরছেন নওয়াজ-মরিয়ম

পরিবর্তন ডেস্ক ১০:২৪ পূর্বাহ্ণ, জুলাই ১৩, ২০১৮

বিমানবন্দরেই গ্রেফতার জেনেও দেশে ফিরছেন নওয়াজ-মরিয়ম

দুর্নীতির মামলায় ১০ বছরের সাজা হয়েছে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের। আর একই অভিযোগে তার মেয়ে মরিয়ম নওয়াজের সাত বছর এবং জামাতা সফদার আওয়ানের এক বছরের কারাদণ্ড হয়েছে। গত ৬ জুলাই দেশটির আদালত এসব সাজা ঘোষণা করে। আদালত যখন এই সাজা দেয় তখন অসুস্থ স্ত্রীর পাশে লন্ডনের একটি হাসপাতালে অবস্থান করছিলেন নওয়াজ শরিফ।

দেশে ফিরলেই গ্রেফতার করা হবে এমনটা জেনেও সে সময় পাকিস্তানে আসার ঘোষণা দেন। সেই ঘোষণা অনুযায়ী আজ শুক্রবার সকালে লন্ডন থেকে দেশের উদ্দেশ্যে রওয়ানা হয়েছেন বাবা-মেয়ে।

পাক গণমাধ্যম ডন জানিয়েছে, শুক্রবার বিকেল সোয়া ৬টার দিকে তারা লাহোরের আল্লামা ইকবাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেবেন। ইত্তিহাদ এয়ারওয়েজের একটি বিমান তাদের আবুধাবি হয়ে পাকিস্তানে পৌঁছে দেবে।

খবরে বলা হয়েছে, লাহোর বিমানবন্দরে পৌঁছার পর নওয়াজ ও মরিয়মকে গ্রেফতার করা হবে। সেখান থেকে হেলিকপ্টারে করে তাদের রাজধানী ইসলামাবাদে নেওয়া হবে এবং বাবা-মেয়েকে আদিয়ালা কারাগারে পাঠানো হবে।

প্রসঙ্গত, পাকিস্তানের ন্যাশনাল আকাউন্টেবিলিটি ব্যুরোর (এনএবি) কোর্ট বেশ কয়েকবার রায় ঘোষণার সময় পেছানোর পর এই রায় দেয়।

২০১৫ সালে পানামা পেপার কেলেঙ্কারিতে বিদেশি প্রতিষ্ঠানে নওয়াজ শরিফের সন্তানদের সম্পত্তির কথা ফাঁস হয়। ওইসব প্রতিষ্ঠানের মাধ্যমে তারা অর্থপাচার করে দেশের বাইরে সম্পত্তি কিনছিলেন। এর মধ্যে লন্ডনের পার্ক লেনের আভেনফিল্ড হাউজে চারটি বিলাসবহুল ফ্ল্যাটও রয়েছে।

নওয়াজের পরিবারের দাবি, তারা বৈধ উপায়ে ওই চারটি ফ্ল্যাট কিনেছে।

আর নওয়াজ ওই রায়কে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিযোগ করেছেন।

আরপি