গুহা অভিযান: ক্ষীণ আশা বাস্তবে পরিণত হয়েছে

ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮ | ২৬ অগ্রহায়ণ ১৪২৫

গুহা অভিযান: ক্ষীণ আশা বাস্তবে পরিণত হয়েছে

পরিবর্তন ডেস্ক ১২:৪৭ অপরাহ্ণ, জুলাই ১১, ২০১৮

গুহা অভিযান: ক্ষীণ আশা বাস্তবে পরিণত হয়েছে

থাইল্যান্ডের গুহায় আটকা ১২ খুদে ফুটবলার ও তাদের কোচকে নাটকীয় অভিযান চালিয়ে উদ্ধার করা হয়েছে। তিন দিনের এই অভিযানে গোটা বিশ্বের নজর ছিল থাম লুয়াং গুহার দিকে। এই উদ্ধার অভিযান পরিচালনা করেছেন থাই নেভি সিলের প্রধান রিয়ার অ্যাডমিরাল অর্পাকর্ন ইউকংকায়েও।

বিবিসিকে তিনি বলেছেন, ‘তারা যে বেঁচে থাকবে সে ব্যাপারে আমাদের প্রত্যাশা ছিল খুবই সামান্য। কিন্তু তাদের আমরা জীবিত উদ্ধার করতে পেরেছি। এ যেন প্রত্যাশা বাস্তবে পরিণত হয়েছে।’  

তিনি বলেন, আশা খুবই ক্ষীণ ছিল, কিন্তু আমরা সকলে মিলে সেটিকে বাস্তবে রূপ দিতে পেরেছি।

প্রসঙ্গত, গত ২৩ জুন থাইল্যান্ডের একটি গুহা দেখতে গিয়ে প্রবল বৃষ্টিতে চার কিলোমিটার দূরে চলে যায় ওই ফুটবলাররা ও তাদের কোচ। ১৭ দিন তারা গুহার গা বেয়ে যে পানি ঝড়তো তা পান করে বেঁচে ছিল। অবশেষে গত তিন দিনের রুদ্ধশ্বাস অভিযানে তাদের উদ্ধার করা হয়।

কর্তৃপক্ষ বলছে, উদ্ধার হওয়া ১৩ জনকে হাসপাতালে রাখা হয়েছে এবং আগামী এক সপ্তাহ তাদের সেখানেই থাকতে হবে। এরপর বাড়ি গিয়ে আরো এক সপ্তাহ বিশ্রামে থাকতে হবে। কারণ তাদের ওজন অনেক কমে গেছে। শারীরিক চিকিৎসার পাশাপাশি তাদের মানসিক চিকিৎসাও দেওয়া হচ্ছে।

আটকে পড়াদের উদ্ধারে রোববার শুরু হয় অভিযান। ওই দিন চার কিশোরকে উদ্ধার করা হয়। এর পরদিন সোমবার চারজন এবং মঙ্গলবার বাকি চারজন ও তাদের কোচকে উদ্ধার করা হয়। এর আগে আটকে পড়াদের অক্সিজেন দিয়ে ফেরার সময় থাইল্যান্ডের নৌবাহিনীর এক ডুবুরীর মৃত্যু হয়।

আরপি