সামরিক বাজেট ৮ শতাংশ বাড়াল চীন

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ | ৪ আশ্বিন ১৪২৫

সামরিক বাজেট ৮ শতাংশ বাড়াল চীন

পরিবর্তন ডেস্ক ১:১০ অপরাহ্ণ, মার্চ ০৫, ২০১৮

সামরিক বাজেট ৮ শতাংশ বাড়াল চীন

গত বছরের তুলনায় এবার সামরিক খাতে ৮ দশমিক ১ শতাংশ ব্যয় বাড়ানোর পরিকল্পনা নিয়েছে চীন। আগামী অর্থবছরে দেশটি সামরিক খাতে সাড়ে ১৭ হাজার কোটি ডলার ব্যয় করার বাজেট নির্ধারণ করেছে। আর সার্বিক প্রবৃদ্ধি সাড়ে ৬ শতাংশ নির্ধারণ করেছে বেইজিং।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংক সোমবার দেশটির বাৎসরিক বাজেট ঘোষণা করেছেন। পরে বেইজিংয়ের গ্রেট হলে বাজেটের ওপর আলোচনা হবে।

সরকার বলছে, আগামী বাজেটে অর্থনৈতিক ঝুঁকি ও প্রচণ্ড দূষণ মোকাবিলা এবং দারিদ্র্য দূরীকরণ এই তিনটি বিষয়কে গুরুত্ব দেওয়া হবে।

সামরিক বাজেটের ব্যাপারে চীনা প্রধানমন্ত্রী বলেছেন, জাতীয় নিরাপত্তার ব্যাপারে যে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে, সে অনুযায়ী সেনাবাহিনীকে ‘পাথরের মতো শক্তিশালী’ করা হবে। 

প্রসঙ্গত, চীনের অর্থনীতি এখন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম। দেশটিতে প্রায় ১০০ জন কোটিপতি রয়েছেন, যাদের বেশিরভাগই দেশটির পিপল’স পলিটিক্যাল কনসালটিভ কনফারেন্সের (সিপিপিসিসি) সদস্য। সিপিপিসিসি দেশটির শীর্ষ উপদেষ্টা পরিষদ।

এদিকে, সার্বিক প্রবৃদ্ধি অর্জনের টার্গেটে এ বছর কোনো পরিবর্তন আনা হয়নি। ২০১৭ সালে দেশটির সার্বিক প্রবৃদ্ধির টার্গেট ছিল সাড়ে ৬ শতাংশ। কিন্তু সার্বিক প্রবৃদ্ধি হয়েছিল ৬ দশমিক ৯ শতাংশ।

আরপি