কোহলির সাইট হ্যাক করল বাংলাদেশি হ্যাকাররা

ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

বিষয় :

ক্রিকেট

এশিয়া কাপ

বাংলাদেশ

বিরাট কোহলি

কোহলির সাইট হ্যাক করল বাংলাদেশি হ্যাকাররা

পরিবর্তন ডেস্ক ৯:৪৪ পূর্বাহ্ণ, অক্টোবর ০৩, ২০১৮

কোহলির সাইট হ্যাক করল বাংলাদেশি হ্যাকাররা

বাংলাদেশকে হারিয়ে সপ্তমবারের মতো এশিয়া কাপের শিরোপা জিতেছে ভারত। কিন্তু তাদের জয়ে কালিমা হয়ে আছে বাংলাদেশের ওপেনার লিটন দাসের বিতর্কিত আউটটি। টাইগার সমর্থকদের মতে ওই আউটের মধ্যে দিয়ে অন্যায়ের শিকার হয়েছে বাংলাদেশ। এর জের ধরেই মঙ্গলবার সন্ধ্যায় ভারতের অধিনায়ক বিরাট কোহলির সাইট হ্যাক করেছে ‘সিএসআই’ নামে বাংলাদেশের একটি গ্রুপ।

এশিয়া কাপের ফাইনালে শুরু থেকেই তাণ্ডব শুরু করেন লিটন দাস। তুলে নেন ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিও। কিন্তু ব্যক্তিগত ১২১ রানে মহেন্দ্র সিং ধোনির স্টাম্পিংয়ের শিকার হন লিটন। রিপ্লেতে দেখা গেছে, লিটনের পা লাইনে ছিল। বেশ কয়েকটি অ্যাঙ্গেল থেকে দেখেও সিদ্ধান্ত নেওয়া সম্ভব হচ্ছিল না। ‘জুম ইন’ করে দেখা যায়, লাইনের ওপরেই ছিল লিটনের পা। তবে লাইনের পেছনে কোনো অংশে তার পা ছিল না। ‘অন দ্য লাইন’-এর ব্যাপারে সিদ্ধান্ত পুরোপুরি আম্পায়ারের হাতে এবং লিটনকে আউট ঘোষণা করা হয়। যদিও ‘বেনিফিট অব ডাউট’ ব্যাটসম্যানের পক্ষেই যায়।

বিষয়টি কোনভাবেই মানতে পারেনিন বাংলাদেশের সমর্থকরা। এ নিয়ে বিতর্ক শুরু হয়ে যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে। অনেকেরই অভিযোগ ‘চুরি’ করে এশিয়া কাপ জিতেছে ভারত। বাংলাদেশের ওপর অন্যায় করা হয়েছে।

এরই জের ধরে কোহলির অফিশিয়াল ওয়েবসাইট ‘হ্যাক’ করেছে সাইবার সিকিউরিটি অ্যান্ড ইন্টেলিজেন্স (সিএসআই) নামের বাংলাদেশের একটি গ্রুপ।

কোহলির সাইটে ‘গ্যালারি’ অংশে তিনটি ছবি আপলোড করে এই সংগঠন। প্রথম ছবির বাঁ পাশে লেখা ‘হ্যাকড বাই সিএসআই’। তার ওপরে হ্যাকার গ্রুপের লোগো (স্যুট পরা একটি ডানা যুক্ত দেহাবয়ব, যার মাথা নেই)। ডান পাশে লিটনের সেই আউটের পাঁচটি ছবি একত্রে সংযুক্ত করে জুড়ে দেওয়া হয়েছে। পরের ছবিতে চারটি অংশ—যেখানে বাঘের ছবিসহ ওপরে লেখা সিএসআই। ডান পাশে স্যুট পরা সেই দেহাবয়ব আর নিচে বাঁ পাশে লিটনের আউটের সেই ছবি, যেখানে ছবির ওপরে একটি ম্যাসেজও রয়েছে। পরের ছবিতে সেই ম্যাসেজ রয়েছে পুরো অংশে।

ম্যাসেজে বলা হয়েছে, ‘প্রিয় আইসিসি, ক্রিকেট তো ভদ্রলোকের খেলা? সব দলেরই কি সমান অধিকার থাকা উচিত নয়? দয়া করে ব্যাখ্যা করো, এটা কীভাবে আউট? তোমরা যদি বিশ্বের সামনে আনুষ্ঠানিকভাবে ক্ষমা না চাও এবং আম্পায়ারদের শাস্তি না দাও, তাহলে যতবার সাইট পুনরুদ্ধার করবে ততবারই হ্যাক করা হবে। ভারতীয় ভাই-বোনদের বলছি, তোমাদের অসম্মান করছি না। অনুগ্রহ করে একটু ভেবে দেখ, তোমাদের দলের সঙ্গে এমন অবিচার হলে কেমন লাগত? ম্যাচে প্রতিটি দলকে সমান চোখে দেখা উচিত। আমরা এর শেষ দেখে ছাড়ব।’

যদিও এবারের এশিয়া কাপে খেলেননি কোহলি। তার বদলে ভারতীয় দলের নেতৃত্ব দিয়েছেন রোহিত শর্মা। গতকাল সন্ধ্যা থেকে আজ (বুধবার) সকাল ৭টা পর্যন্ত কোহলির সাইটে ছবি ও ম্যাসেজগুলো দেখা গিয়েছিল। বর্তমানে (এ রিপোর্ট লেখার সময়ে) সাইটটি পুনরুদ্ধার করা হয়েছে।

পিএ