তের বছর পর আফ্রিদির রেকর্ডে ভাগ বসালেন শাহজাদ

ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০১৯ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

বিষয় :

ক্রিকেট

মোহাম্মদ শাহজাদ

আফগানিস্তান

তের বছর পর আফ্রিদির রেকর্ডে ভাগ বসালেন শাহজাদ

পরিবর্তন ডেস্ক ১০:২৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০১৮

তের বছর পর আফ্রিদির রেকর্ডে ভাগ বসালেন শাহজাদ

মোহাম্মদ শাহজাদ

সেদিন ছক্কা বৃষ্টিই শুরু হয়েছিল শহীদ আফ্রিদির ব্যাটে। ২০০৫ সালে কানপুরে ভারতের বিপক্ষে ৪৫ বলে সেঞ্চুরি করলেন এই ব্যাটসম্যান। ৪৬ বলে ১০২ রানের ইনিংসটি সাজালেন ৯ ছক্কা আর ১০ চারে। যখন সেঞ্চুরি করলেন দলের রান তখন ১৩১। দলীয় সবচেয়ে কম রানে সেঞ্চুরি পূরণে যা বিশ্ব রেকর্ড।

শেন ওয়াটসন, হার্সেল গিবস, ব্র্যান্ডন ম্যাককালামরা কখনো কখনো সম্ভাবনার জানান দিলেও দারুণ এই রেকর্ডে ভাগ বসানো বা ছোঁয়া লাগাতে পারেনি। তবে ১৩ বছর পর আফ্রিদি একজন সঙ্গী পেলেন। তিনি আফগান ওপেনার মোহাম্মদ শাহজাদ।

মঙ্গলবার এশিয়া কাপের ম্যাচে ভারতের বিপক্ষে সেঞ্চুরি করেছেন এই ৩১ বছর বয়সী। ভারতের বিপক্ষে যা কোনো আফগান ব্যাটসম্যানের প্রথম সেঞ্চুরি। শুধু তাই নয়, ১১৬ বলে ৭ ছক্কা ও ১১ চারে দারুণ এই ইনিংসটি সাজান তিনি। সতীর্থ ব্যাটসম্যানরা যখন ব্যর্থ, তখন কি দারুণই না খেলে চললেন! ৮৮ বলে যখন সেঞ্চুরি পূরণ করলেন তখন আফগানদের দলীয় স্কোর ১৩১। অর্থাৎ আফ্রিদির রেকর্ডের ভাগিদার হয়ে গেলেন তিনি।

শাহজাদের আগের চারটি সেঞ্চুরি ছিল নেদারল্যান্ডস, কানাডা, স্কটল্যান্ড, জিম্বাবুয়ের বিপক্ষে। জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ সেঞ্চুরিটি করেছিলেন ২০১৫ সালের ডিসেম্বরে শারজায়। অর্থাৎ প্রায় তিন বছর পর সেঞ্চুরি পেলেন, সেটিও কিনা দারুণ কীর্তি গড়ে।

এরআগে আফ্রিদির রেকর্ডে হানা দিয়েও পারেননি দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবস। ২০০৭ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে যখন সেঞ্চুরি স্পর্শ করেন তখন প্রোটিয়াদের দলীয় রান ছিল ১৩৬। ২০১১ সালে বাংলাদেশের বিপক্ষে শেন ওয়াটসন সেঞ্চুরি ছুঁয়েছিলেন দলীয় ১৩৫ রানে। আর ২০১৫ সালে হ্যামিল্টনে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাককালামের সেঞ্চুরি ছোঁয়ার সময় নিউজিল্যান্ডের দলীয় স্কোর ছিল ১৩৮।

টিএআর