টাইগারদের সাড়ে ৩ ঘণ্টা ‘বাড়তি বিশ্রাম’ দিল আফগানিস্তান!

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮ | ২৯ অগ্রহায়ণ ১৪২৫

টাইগারদের সাড়ে ৩ ঘণ্টা ‘বাড়তি বিশ্রাম’ দিল আফগানিস্তান!

পরিবর্তন ডেস্ক ৫:৫১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০১৮

টাইগারদের সাড়ে ৩ ঘণ্টা ‘বাড়তি বিশ্রাম’ দিল আফগানিস্তান!

টুর্নামেন্টের মাঝপথে নিয়ম ও সুপার ফোরের সূচী বদলের ক্ষুব্ধ প্রতিক্রিয়ায় একটা শঙ্কার কথা শুনিয়েছিলেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়ক বলেছিলেন, ‘আফগানিস্তানের বিপক্ষে আমরা যদি পরে ফিল্ডিং করি এবং পরের দিন ভারতের বিপক্ষে আগে ফিল্ডিং করতে হয়, তাহলে আমরা ঘাম শুকানো ও ক্লান্তি দূর করার জন্য ১০ ঘণ্টাও সময় পাব না। এটা খুবই হতাশার।’ মাশরাফির এই শঙ্কা একটু হলেও কমিয়ে দিলেন আফগানিস্তান অধিনায়ক আসগর আফগান। টস জিতে তিনি ব্যাটিং নিয়েছেন প্রথমে।

মানে বাংলাদেশকে পরে ফিল্ডিং করতে হচ্ছে না। যার অর্থ, আসগর আফগানের এই সিদ্ধান্ত মাশরাফিদের সাড়ে ৩ ঘণ্টা বাড়তি বিশ্রামের সুযোগ করে দিয়েছে। চাইলে আফগান অধিনায়ক বাংলাদেশকেই পরে ফিল্ডিংয়ে ঠেলে দিতে পারতেন। কিন্তু তিনি নিজের নাক কেটে পরের যাত্রা ভঙ্গের পথে হাঁটেননি। বরং হেঁটেছেন টুর্নামেন্টের দেখানো পথেই।

এবারের এশিয়া কাপের প্রথম ৫ ম্যাচেই টস জয়ী দল প্রথমে ব্যাটিং নিয়েছে আফগানিস্তান অধিনায়কও সেই পথেই হাঁটলেন। তাতে বাংলাদেশের ক্রিকেটাররা পেয়ে গেল বাড়তি সাড়ে ৩ ঘণ্টা বিশ্রামের সুযোগ। টস হারার দুঃখ ভুলে মাশরাফি চাইলে আফগান অধিনায়ক আফগানকে ছোট্ট করে একটা ধন্যবাদ জানাতেই পারেন।

যাই হোক, নিয়ম বদলে ফেলার ফলে বাংলাদেশ-আফগানিস্তানের এই ম্যাচটা হয়ে গেছে শুধুই পণ্ডশ্রমের। ম্যাচে জয়-পরাজয়ের কোনো গুরুত্বই নেই। হারলেও যা, জিতলেও তাই। এমন একটা গুরুত্বহীন ম্যাচে মাশরাফিও নিশ্চয় টস জিতলে বাড়তি বিশ্রামের আশায় প্রথমে ফিল্ডিংই নিতেন!

তিনি কি করতেন সেটা জানার উপায় নেই। তবে পণ্ডশ্রমের এই ম্যাচটা বাংলাদেশ খেলতে নেমেছে একাদশে ৩টি পরিবর্তন এনে। বাঁ-হাতে চোট পাওয়ায় এশিয়া কাপই শেষ হয়ে গেছে তামিম ইকবালের। তিনি গত মঙ্গলবারই আরব আমিরাত থেকে ফিরে এসেছেন দেশে। তামিমের জায়গায় অন্য একজনের খেলাটা তাই নিশ্চিতই ছিল। বাংলাদেশ এ দিন বিশ্রাম দিয়েছে পাজরে চোট পাওয়া মুশফিকুর রহীম এবং পেসার মোস্তাফিজুর রহমানকেও।

প্রথমে শোনা যাচ্ছিল অধিনায়ক মাশরাফি এবং সাকিব আল হাসানকেও বিশ্রাম দেওয়া হতে পারে। কিন্তু শেষ পর্যন্ত তারা দুজনেই একাদশে আছেন তামিমের পরিবর্তে একাদশে নেওয়া হয়েছে মুমিনুল হককে। তিনি ওয়ানডে খেলতে নামলেন দীর্ঘ সাড়ে ৩ বছর পর!

মুশফিক ও মোস্তাফিজের পরিবর্তে সুযোগ পেয়েছেন নাজমুল হোসেন শান্ত ও আবু হায়দার রনি। তাদের দুজনেরই ওয়ানডে অভিষেক হচ্ছে আজ। আবু হায়দার রনি এরই মধ্যে নিজের ওয়ানডে অভিষেকটা রাঙানোর কাজ শুরু করে দিয়েছেন। নিজের প্রথম ওভারের চতুর্থ বলেই আউট করেছেন আফগান ওপেনার ইহসানুল্লাহকে। ৪ বলে ৮ রান করে ফিরে গেছেন ইহসানুল্লাহ।

এই প্রতিবেদন লেখার সময় আফগানিস্তানের রান ২ ওভারে.১ উইকেটে ৯।

বাংলাদেশ দল : লিটন দাস (উইকেটরক্ষক), মুমিনুল হক, সাকিব আল হাসান, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন ও আবু হায়দার রনি।

কেআর