‘অদ্ভুত’ সূচির পক্ষে সাফাই ভারতের!

ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮ | ৫ পৌষ ১৪২৫

‘অদ্ভুত’ সূচির পক্ষে সাফাই ভারতের!

পরিবর্তন ডেস্ক ১১:০৯ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০১৮

‘অদ্ভুত’ সূচির পক্ষে সাফাই ভারতের!

বৃহস্পতিবার বাংলাদেশ-আফগানিস্তানের ম্যাচ দিয়ে শেষ হচ্ছে এশিয়া কাপের গ্রুপপর্বের লড়াই। শুক্রবার থেকে শুরু সুপার ফোরের খেলা। কিন্তু এই পর্বের সূচি নিয়ে তৈরি হয়েছে বেশ ঝামেলা। ভারত ছাড়া প্রতিটি দলকে খেলতে হবে দুবাই ও আবু ধাবিতে দৌড়াদৌড়ি করে। রয়েছে পর পর খেলাও।

এদিকে গ্রুপচ্যাম্পিয়ন বলে কিছু নেই এবার। গ্রুপপর্বের খেলা শেষ হওয়ার আগেই ঠিক হয়ে গেছে সুপার ফোরের সূচি! টুর্নামেন্টের এই সূচি নিয়ে বিরক্তি লুকিয়ে রাখেননি বাংলাদেশ ও পাকিস্তানের অধিনায়কেরা। তবে ‘অদ্ভুত’ এই সূচির পক্ষে ঠিকই সাফাই গাইছে ভারত।

গ্রুপের ম্যাচ শেষ হওয়ার আগেই বুধবার এসিসি জানিয়ে দেয়, ভারত এ ১, পাকিস্তান এ ২ এবং আফগানিস্তান এ ১ ও বাংলাদেশ এ ২ দল। এছাড়া সূচিতে ভারতের সবগুলো ম্যাচ রাখা হয়েছে দুবাইতে। আর বাকি দলগুলোকে খেলতে হবে দুবাই এবং আবু ধাবিতে।

সুপার ফোরে বাংলাদেশ শুক্রবার তার প্রথম ম্যাচ খেলবে ভারতের বিপক্ষে। কিন্তু তার পরের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে খেলতে দৌড়াতে হবে আবু ধাবিতে। পাকিস্তান ও আফগানিস্তানেরও একই দশা। প্রতিটি দলকেই দুবাই গিয়ে খেলতে হবে ভারতের সাথে। আর বাকি দুইটি ম্যাচ খেলবে আবু ধাবিতে।

বিষয়টি প্রথম থেকেই ভালো চোখে দেখেনি পাকিস্তান। ভারতের বিপক্ষের ম্যাচের আগেই তাই সরফরাজ আহমেদ অভিযোগ তুলেছেন, অন্যায্য সুবিধা দেওয়া হচ্ছে ভারতকে। এদিকে সূচি প্রকাশর পর নিজের হতাশা লুকিয়ে রাখতে পারেননি মাশরাফী বিন মোর্ত্তজাও। তার মতে, এধরনের সূচি দেখে হতাশ হবে পাগলেও, ‘আমার মনে হয় না কেউ (কোনো দল) বিষয়টা ভালোভাবে নেবে। এমনকি একজন পাগলও হতাশ হবে। আন্তর্জাতিক টুর্নামেন্টের গ্রুপপর্বের শেষ ম্যাচের আগে আপনি জানতে পারলেন যে, শেষ ম্যাচে জিতলেও আপনি গ্রুপে দ্বিতীয়। এমনটা কখনো শুনেছেন?’

এদিকে সূচি নিয়ে সমালোচনাকে মোটেও আমলে নিচ্ছে না ভারতীয় ক্রিকেট বোর্ড। তাদের উল্টো দাবি, বিষয়টি নাকি হঠাৎ করে হয়নি। সবই আগে থেকে ঠিক করা। এবং প্রত্যেক দলকে নাকি বিষয়টি আগেই জানিয়ে দেওয়া হয়েছিল। ভারতীয় ক্রিকেট বোর্ডের একটি ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে আনন্দ বাজার লিখেছে, ‘এই নিয়ম নতুন করে বদল হয়নি। প্রতিযোগিতার শুরুর আগেই জানিয়ে দেওয়া হয়েছিল, কারা এ ১ হবে আর কারা বি ১ হবে। এর সঙ্গে গ্রুপ লিগের ম্যাচের ফলে কোনও প্রভাব পড়েনি। আগে থেকে দলের ‘সিডিং’ করে এ ১, বি ১ ঠিক হয়েছে। এই প্রক্রিয়াটা আগে থেকেই সব দলকে জানানো ছিল।’

এশিয়া কাপের সুপার ফোরের সূচি :

পিএ