ক্যাফে ম্যাঙ্গোতে চলছে ‘কিংকর্তব্য’

ঢাকা, ৩০ অক্টোবর, ২০১৮ | 2 0 1

ক্যাফে ম্যাঙ্গোতে চলছে ‘কিংকর্তব্য’

পরিবর্তন প্রতিবেদক ৪:০২ অপরাহ্ণ, ডিসেম্বর ১১, ২০১৮

ক্যাফে ম্যাঙ্গোতে চলছে ‘কিংকর্তব্য’

ধানমন্ডির ক্যাফে ম্যাঙ্গো অ্যান্ড গ্যালারিতে চলছে যৌথ চিত্রকর্ম প্রদর্শনী। ‘কিংকর্তব্য’ শীর্ষক এই চিত্রকর্ম প্রদর্শনী চলবে ২১ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ১০টা পর্যন্ত সবার জন্য এটি উন্মুক্ত।

প্রদর্শনীতে অংশগ্রহণকারী শিল্পীরা হচ্ছেন, আজিজী ফাওমি খান, রাকিব আনোয়ার, খায়রুল আলম, আল নাসির, জাওয়াদ হোসেন, পীযূষ তালুকদার ও মেহেদী হাসান।

সম্প্রতি প্রথিতযশা শিল্পী ইউডা’র ডিপার্টমেন্ট অব ফাইন আর্টসের সহকারী অধ্যাপক মনিরুল ইসলাম, আবুল বারক আলভী, ড. রশিদ আমিন, বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের পরিচালক নাজিয়া আন্দালীব প্রিমা, কলাকেন্দ্র আর্ট গ্যালারির কিউরেটর ওয়াকিলুর রহমান, এবং বেঞ্চমার্ক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আশরাফ কায়সার উপস্থিত হয়ে এই প্রদর্শনী উদ্বোধন করেন।

ক্যাফে ম্যাঙ্গো অ্যান্ড গ্যালারির মালিক সালাহউদ্দিন আহমেদ তরুণ শিল্পীদের সৃজনশীল কাজ নিয়ে ভবিষ্যতে আরও প্রদর্শনী আয়োজন করার ইচ্ছাপোষণ করেন।

প্রদর্শনী সম্পর্কে কিছু কথা

‘কিংকর্তব্য’ প্রদর্শনীর উদ্দেশ্য— ক্যাফেতে চলতে থাকা কথোপোকথনের সঙ্গে শিল্পের মিশ্রণ ঘটানো। এ কারণেই, প্রতিটি চিত্রকর্মের বিষয়াবলীতে ফুটে উঠেছে জীবনের গল্প, আবেগ ও অনুভূতিসহ সমাজের সমসাময়িক নানা বিষয়।

ব্যাঙ্গাত্মক অভিব্যক্তির ব্যবহারে, কিংকর্তব্যতে প্রদর্শিত চিত্রকর্ম মানুষ ও সমাজকে বিদ্রুপ করা হয়েছে।

কিংকর্তব্য’র ভাষ্য, আমাদের জীবনে কোনো কিছুই চরম ঠিক বা চরম ভুল নয় বরং আমরা ভালো-খারাপ মিলিয়েই একটি মাঝামাঝি জায়গায় বসবাস করি।

মাসব্যাপী এই প্রদর্শনীটি অন্য কোনো প্রদর্শনী থেকে একটু ব্যতিক্রম। কারণ, প্রতিটি কাজেই প্রতিটি সদস্যের অভিমত নেয়া হয়েছে। যাতে করে সত্যিকার অর্থেই একটি যৌথ প্রচেষ্টা ফুটিয়ে তোলা যায়।

আইএম

 

প্রবন্ধ: আরও পড়ুন

আরও