ছোট্ট আমলটিও আপনাকে বাঁচিয়ে দিতে পারে

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

ছোট্ট আমলটিও আপনাকে বাঁচিয়ে দিতে পারে

পরিবর্তন ডেস্ক ৭:১৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০১৯

ছোট্ট আমলটিও আপনাকে বাঁচিয়ে দিতে পারে

বিশুদ্ধ নিয়তে করা ছোট্ট একটি আমলও আল্লাহর কাছে অনেক বড়। হাদীসে এমন অনেক বর্ণনা এসেছে, যেখানে ছোট ছোট কাজের মাধ্যমে মানুষ অনেক বড় প্রতিদানের অধিকারী হতে পারে। হযরত আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত, রাসূল (সা.) বলেন,

“আল্লাহ এক গণিকাকে ক্ষমা করে দিয়েছিলেন, কেননা, এক কূপের নিকট তৃষ্ণায় কাতর একটি কুকুরের পাশ দিয়ে যাওয়ার সময় কুকুরটিকে দেখে সে তার জুতা খুলে নেয় এবং সে তার মাথার কাপড়ের সাথে এটি বেঁধে কূপ থেকে কিছু পানি নিয়ে আসে। ফলে আল্লাহ তাকে ক্ষমা করে দেন।” [বুখারী, হাদীস নং: ৩৩২১; মুসলিম, হাদীস নং: ২২৪৫]

এখানে গণিকার এই কাজ কোনো মানুষ দেখেনি। কিন্তু আল্লাহ তার এই কাজটি দেখেছেন এবং তিনি তাকে এর প্রতিদান দিয়েছেন। কিন্তু তাৎক্ষণিকভাবে এই নারীও তার প্রাপ্ত প্রতিদান সম্পর্কে জানতে পারেনি। 

পরবর্তীতে অনেক বছর পরে রাসূল (সা.) এর কাছে আল্লাহ এই নারীর ক্ষমার বিষয়টি প্রকাশ করেছেন। মানুষের কল্যাণের প্রতি অনুপ্রেরণার জন্যই আল্লাহর রাসূলের কাছে আল্লাহ এই ঘটনাটি জানিয়েছেন।

সুতরাং, ছোট বলেই কোন আমলকে অবহেলা করা যাবে না। একমাত্র আল্লাহই জানেন কোন আমলের মাধ্যমে তিনি তার বান্দাকে ক্ষমা করে জান্নাতের উপযোগী করে নেবেন।

এমএফ/

 

আমল / জীবন পাথেয়: আরও পড়ুন

আরও