রাতের শেষ তৃতীয়াংশে দুআ করার ফযিলত

ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯ | ১২ বৈশাখ ১৪২৬

রাতের শেষ তৃতীয়াংশে দুআ করার ফযিলত

মুহাম্মাদ ফয়জুল্লাহ ৬:৫৯ অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০১৯

রাতের শেষ তৃতীয়াংশে দুআ করার ফযিলত

দুআ সমস্ত ইবাদতের মগজ। দুআ কবুলেরও রয়েছে উত্তম কিছু সময়। তন্মধ্যে রাতের শেষ তৃতীয়াংশ অন্যতম। হযরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, “আমাদের মহান আল্লাহ প্রতি রাতের শেষ তৃতীয়াংশে পৃথিবীর নিকটতম আসমানে নেমে আসেন। তিনি বলতে থাকেন, কে আমাকে ডাকবে, আমি তাঁর ডাকে সাড়া দিব। কে আমার কাছে চাইবে, আমি তাঁকে দান করবো। কে আমার কাছে ক্ষমা চাইবে, আমি তাকে ক্ষমা করবে। (সহীহ বুখারী)

অর্থাৎ, রাতের এ সময়ে তিনি দুনিয়ার নিকটবর্তী আসমানে অবতরণ করেন এমনভাবে, যা কোন প্রকার দৈহিক আকার-আকৃতির ধারণার ঊর্ধ্বে তাঁর মহান সত্ত্বার সঙ্গেই প্রযোজ্য। এ হাদিস থেকে আমরা জানলাম রাতের শেষ তৃতীয়াংশ একটি বিশেষ সময় এবং সময়টি দুআ কবুলের। এ সময়ে তাই কুরআন তিলাওয়াত, বিতর, তাহাজ্জুদের মত আল্লাহর প্রতি আনুগত্য ও ভালোবাসাপূর্ণ ইবাদত বেশি বেশি করা চাই।

হযরত জাবের (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি শুনেছি যে রাসুলুল্লাহ (সা.) বলছেন, নিশ্চয়ই রাতের এমন একটি সময় রয়েছে, যে সময়টিতে কোন মুসলমান বান্দা দুনিয়া ও আখেরাতের যে কোন কল্যাণ আল্লাহর কাছে চাইলে আল্লাহ অবশ্যই তাঁকে তা দিয়ে দেন। আর এটা প্রতি রাতেই। (সহীহ মুসলিম)

অতএব, সূর্যাস্ত থেকে ফজরের সময় হওয়া পর্যন্ত রাতের সময়গুলোকে তিন ভাগে বিভক্ত করলে সুনির্দিষ্টভাবে রাতের শেষ তৃতীয়াংশ হিসেবে একটি নির্দিষ্ট সময়কে সংজ্ঞায়িত করা যেতে পারে। এই তৃতীয়াংশের পুরো সময়টির যেকোনো সময়ে যদি কোন বান্দা আল্লাহর কাছে দণ্ডায়মান হয়, তিনি এই এই ফযিলত পেয়ে যাবেন, তাঁর দুআকে কবুল করে নেবেন আল্লাহ।

রাব্বুল আলামিন আমল করার তাওফিক দান করুন। আমীন।

এমএফ/

আরও পড়ুন...
দুআ করছেন, কবুল হচ্ছে না?
দুঃখ ভারাক্রান্ত আত্মার জন্য প্রশান্তির বার্তা
যে দু’আ কবুল করেন না আল্লাহ!
দু’আ কবুলের গুরুত্বপূর্ণ কিছু আদব
আয় বাড়াতে যে আমলগুলো করবেন
আপনার হজ-পরবর্তী জীবনাচার যেমন হওয়া উচিত
ঋণগ্রস্ত হওয়া থেকে বাঁচতে নবীজি (সা.) যে দুআ করতেন
আশাহত মানুষের প্রতি কুরআনের বার্তা
প্রথম কাতারে নামায : আল্লাহকে ভালবাসার উত্তম প্রতিযোগিতা
জুমআর দিনে নিশ্চিত দুআ কবুলের যে মুহূর্ত
টেনশন দূর করার অব্যর্থ তিন দোয়া
দুআ কবুল হচ্ছে না? আপনার জন্যই এই লেখা
দুআ কবুলের অব্যর্থ পাঁচ সময়