বাজারে প্রবেশের দু’আ ও ফযিলত

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮ | ২৯ কার্তিক ১৪২৫

বাজারে প্রবেশের দু’আ ও ফযিলত

পরিবর্তন ডেস্ক ১০:১০ অপরাহ্ণ, নভেম্বর ০৬, ২০১৮

বাজারে প্রবেশের দু’আ ও ফযিলত

বাজার সম্পর্কে মুসলিম শরীফে বর্ণিত এক হাদিসে ইরশাদ হয়েছে, ‘আল্লাহর নিকট ভূ-পৃষ্ঠের সর্বোত্তম জায়গা হলো মসজিদসমূহ আর সবচেয়ে নিকৃষ্ট জায়গা হলো এর বাজার।’

কারণ, বাজার হলো এমন জায়গা, যেখানে মানুষ দুনিয়াবি কাজ-কর্মে লিপ্ত থাকে এবং গাফেল ও মূর্খরা আল্লাহর হুকুম ছেড়ে অযথা আড্ডা, খেল-তামাশা ও হায়াতের অপচয়ে লিপ্ত হয়।

জীবনের প্রয়োজনে বাজারে যেহেতু যেতেই হয় তাই আল্লাহর নেক বান্দা সেখানেও যেন স্বীয় প্রভুর জিকির থেকে গাফেল না থাকে তাই আল্লাহর রাসুল (সা.) বিশাল ফযিলতের এক আমল এখানেও বলে দিয়ে গেছেন।

হাদিস শরীফে ইরশাদ হয়েছে—

عن عمر بن الخطاب رضي الله تعالى عن الرسول صلى الله عليه وسلم ؛ أنه قال : من دخل السوق فقال " لا إله إلا الله وحده لا شريك له، له الملك وله الحمد يحيي ويميت وهو حي لا يموت، بيده الخير كله وهو على كل شيء قدير، كتب الله له ألف ألف حسنة،ومحا عنه ألف ألف سيئة وبنى له بيتاً في الجنة - رواه الترمذي

হযরত ওমর ইবনুল খাত্তাব (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) বলেন, যে ব্যক্তি বাজারে প্রবেশ করে বলবে, ‘লা ইলা-হা ইল্লাল্লা-হু ওয়াহ্‌দাহু লা শারীকা লাহু, লাহুল মুলকু ওয়া লাহুল হামদু য়্যুহ্‌য়ী ওয়া য়্যুমীতু ওয়া হুয়া হাইয়্যুন লা ইয়ামুতু, বিইয়াদিহিল খাইরু ওয়া হুয়া আলা কুল্লি শাইয়িন ক্বাদীর’, আল্লাহ তাআলা তার জন্য ১০ লাখ নেকী লিখবেন, ১০ লাখ (সগীরা) গুনাহ ক্ষমা করবেন এবং জান্নাতে তার জন্য একটি ঘর নির্মাণ করবেন। (সুনানে তিরমিযি, ইবনে মাজাহ, সহিহ তারগীব ওয়াত তারহীব, মুস্তাদরাকে হাকেম)

বাজারে প্রবেশের দু’আ

لا إله إلا الله وحده لا شريك له، له الملك وله الحمد يحيي ويميت وهو حي لا يموت، بيده الخير كله وهو على كل شيء قدير

উচ্চারণ:- লা ইলা-হা ইল্লাল্লা-হু ওয়াহ্‌দাহু লা শারীকা লাহু, লাহুল মুলকু ওয়া লাহুল হামদু য়্যুহ্‌য়ী ওয়া য়্যুমীতু ওয়া হুয়া হাইয়্যুন লা ইয়ামুতু, বিইয়াদিহিল খাইরু ওয়া হুয়া আলা কুল্লি শাইয়িন ক্বাদীর।

অর্থ: আল্লাহ ভিন্ন কেউ সত্য মা’বুদ নেই। তিনি একক, তাঁর কোন শরীক নেই। তাঁরই জন্য সারা রাজত্ব এবং তাঁরই নিমিত্তে সকল প্রশংসা। তিনিই জীবন দান করেন ও তিনিই মরণ দেন। তিনি চিরঞ্জীব, কখনোই মৃত্যুবরণ করবেন না। তাঁর হাতেই সকল মঙ্গল। আর তিনিই সর্বোপরি ক্ষমতাবান।

রাব্বুল আমীন আমাদের আমল করার তাওফিক দান করুন। আমীন।

এমএফ/আইএম

আরও পড়ুন...
কর্মস্থলেই যে ২৫টি আমল করে ফেলতে পারেন
শিখে নিন অনন্য ফযিলতের নামায সালাতুত তাসবীহ
সন্তানের যে আমলে মৃত বাবা-মায়ের মর্যাদা বাড়ে