লাইলাতুল কদর পেলে কি দু’আ করবেন?

ঢাকা, শনিবার, ২১ জুলাই ২০১৮ | ৬ শ্রাবণ ১৪২৫

লাইলাতুল কদর পেলে কি দু’আ করবেন?

পরিবর্তন ডেস্ক ৬:০১ অপরাহ্ণ, জুন ০৬, ২০১৮

print
লাইলাতুল কদর পেলে কি দু’আ করবেন?

হাদিস শরীফে এসেছে দু’আ সমস্ত ইবাদতের মগজ। তথাপি শবে কদরের অন্যতম আমলও হচ্ছে দু’আ। তাই সুমহান ফযিলতপূর্ণ এ রাতে সেই দু’আটি বেশী বেশী করা যা নবী কারিম সা. আম্মাজান হযরত আয়েশা রা. কে শিখিয়েছিলেন।

হাদিস শরীফে এসেছে,

عائشة - رضي الله عنها - قالت: قلت يا رسول الله: أرأيت إن علمت أي ليلة ليلة القدر ما أقول فيها؟ قال: قولي اللَّهُمَّ إِنَّكَ عَفُوٌّ تُحِبُّ الْعَفْوَ فَاعْفُ عَنِّي

আয়েশা রা. নবী কারিম সা. কে জিজ্ঞাসা করেন, ইয়া রাসুলাল্লাহ! আমি যদি বুঝতে পারি কোন রাত লাইলাতুল কদর, তাহলে কি দু’আ করবো? রাসুলুল্লাহ সা. বললেন, বলবে- “আল্লাহুম্মা ইন্নাকা আফুউউন তুহিব্বুল্ আফওয়া ফা’ফু আন্নী”। (আহমদ,৬/১৮২) অর্থ, হে আল্লাহ! তুমি পরম ক্ষমাশীল। ক্ষমা করা তুমি পছন্দ কর, তাই আমাকে ক্ষমা কর”। 

এছাড়াও এরাতে পছন্দ মত দুনিয়া ও আখেরাতের কল্যাণকর যাবতীয় সকল দু’আ করতে পারেন। সে গুলো হতে পারে কুরআন বা হাদিসে প্রমাণিত সহিহ আরবী ভাষায়, অথবা নিজ ভাষায় মনের মাধুরি মিশিয়ে পরম আবেগে যে কোন কল্যাণের দু’আ। এ ক্ষেত্রে ইবাদতকারী একটি সুন্দর সহীহ দু’আ সংকলিত দুআর বইয়ের সাহায্য নিতে পারে। সালাফে সালেহীনদের অনেকে এই রাতে অন্যান্য ইবাদতের চেয়ে দু’আ করাকে অগ্রাধিকার দিয়েছেন। কারণ এতে বান্দার মুক্ষাপেক্ষীতা, প্রয়োজনীয়তা ও বিনম্রতা খুব করে ফুটে ওঠে, যা আল্লাহ পছন্দ করেন।

এমএফ/ 

 
.



আলোচিত সংবাদ