গাইবান্ধায় বীজতলা তৈরিতে ব্যস্ত কৃষক

ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯ | ১২ বৈশাখ ১৪২৬

গাইবান্ধায় বীজতলা তৈরিতে ব্যস্ত কৃষক

জেলা প্রতিনিধি ১:১৪ অপরাহ্ণ, জুন ২০, ২০১৬

গাইবান্ধায় বীজতলা তৈরিতে ব্যস্ত কৃষক

গাইবান্ধা জেলার কৃষকেরা আমনের বীজতলা তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছেন। এ বছর  জেলায় প্রায় ৩ লাখ ১৫ হাজার একর জমিতে আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (ডিডি) রুহুল আমিন পরিবর্তন ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

জেলার সাঘাটা উপজেলার তেলিয়ান গ্রামের কৃষক তোফাজ্জল হোসেন জানান, গত কয়েকদিনের বৃষ্টিতে জমিতে পানি জমায় আমনের বীজতলা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন তিনি।

গোবিন্দগঞ্জ উপজেলার নাকাই খুকশিয়া গ্রামের কৃষক কবদিয়ার রহমান জানান, ব্রি-৪৯ জাতের ধান রোপণের জন্য এক সপ্তাহ আগে তিনি বীজতলা তৈরি করেছেন।

একই ইউনিয়নের ধানখুনিয়া গ্রামের কৃষক আব্দুস সাত্তার জানান, তিনি বীজতলা তৈরি করেছেন। এখন শুধু চারা রোপণের অপেক্ষায় রয়েছেন। এবার তিনি স্বর্ণা ধানের বীজ বপন করবেন।

গোবিন্দগঞ্জ পৌর এলাকার কালিকাডোবা গ্রামের কৃষক আব্দুল মতিন মোল্লা জানান, আমন বীজতলা তৈরিতে ব্যস্ত থাকলেও কৃষক শঙ্কিত। বোরোতে ন্যায্য মূল্য না পাওয়া এবং বাজারে ভারতীয় নিম্নমানের বীজ অবাধে বিক্রির কারণে কৃষকের এ শঙ্কা।

তিনি আরও বলেন, গাইবান্ধায় বিভিন্ন সীমান্ত দিয়ে ভারতীয় বীজ আসা ঠেকাতে না পারলে এ মৌসুমে রোপা আমন আবাদ হুমকির মুখে পড়বে।

এএইচএ/আরআর/এইচএসএম