পিরোজপুরের সবুজ মাল্টার কদর দেশজুড়ে

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

পিরোজপুরের সবুজ মাল্টার কদর দেশজুড়ে

জে আই লাভলু, পিরোজপুর ১২:২৩ অপরাহ্ণ, অক্টোবর ২৮, ২০১৯

পিরোজপুরের সবুজ মাল্টার কদর দেশজুড়ে

স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়েছে পিরোজপুরের মাল্টা। বাজারের রঙ্গিন ফলের মাঝে দেশীয় সবুজ মাল্টার কদর অনেক বেশী। চাহিদা থাকায় জেলা দিন দিন বেড়ে চলেছে মাল্টা চাষ ও চাষীর সংখ্যা। সফল চাষীদের দেখে মাল্টা চাষে আগ্রহী হচ্ছেন বিভিন্ন উপজেলার বেকার যুবকরাও।

জেলার কৃষি কর্মকর্তারা বলছেন, বিদেশি এ ফলের দেশীয় চাহিদা মেটাতে অতীতে আমদানির ওপর নির্ভর করতে হতো। কিন্তু কয়েক বছরের মধ্যে এ জেলায় উৎপাদিত মাল্টা এখন রাজধানীসহ বিভিন্ন এলাকার চাহিদা পূরণ করছে।

তারা বলেন, পিরোজপুরের মাল্টা ইতিমধ্যে পরিচিতি পেয়েছে সারাদেশে। দোকানে বিদেশি ফলের সঙ্গে স্থানীয়ভাবে উৎপাদিত এ ফলটিও বিক্রি হচ্ছে দেদার। শহরের খাদ্য সচেতন মানুষের কাছে এ মৌসুমী ফলের বেশ কদর। বিদেশ থেকে আনা কমলা, মাল্টা, ডালিমের সঙ্গে বেশ পাল্লা দিয়েই বেড়ে চলছে এ ফলের চাহিদা। ক্রেতা-দোকানির কাছে আমদানি করা হলেও রঙের চেয়ে এ জেলার সবুজ মাল্টার কদর বেশি।

মাল্টা চাষী বলেন, পাঁচ বছর আগেও এ জেলায় স্থানীয়ভাবে উৎপাদিত ফলের মধ্যে পেয়ারা ও আমড়ার নাম ছিল শীর্ষে। কিন্তু গত কয়েক বছরে জনপ্রিয় হয়ে উঠেছে মাল্টা চাষ। বর্তমানে স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন প্রান্তে পাঠানো হচ্ছে। বর্তমানে এ জেলায় প্রায় ৯৪১টি মাল্টা বাগান রয়েছে। মাল্টা চাষ করে সফলতার মুখ দেখছেন বেকার যুবকরা।

পিরোজপুর সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার রিপন চন্দ্র ভদ্র বলেন, মাল্টা চাষে সার্বিক উন্নায়নে জেলা-উপজেলা কৃষি কর্মকর্তারা বিভিন্ন পদক্ষেপ নেওয়ায় গত বছরের চেয়ে এ বছর আরো মাল্টা বাগান বৃদ্ধি পেয়েছে।

বর্তমানে পিরোজপুর জেলায় ৯৪১টি মাল্টা বাগান রয়েছে এবং জমির পরিমাণ ১২২ হেক্টরে দাঁড়িয়েছে বলে তিনি জানান।

জেআইএল/জেডএস

 

পরিবর্তন বিশেষ: আরও পড়ুন

আরও