ফেব্রুয়ারিকে ঘিরে পঞ্চগড়ে ফুলচাষিদের ব্যস্ত সময়

ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯ | ১২ বৈশাখ ১৪২৬

ফেব্রুয়ারিকে ঘিরে পঞ্চগড়ে ফুলচাষিদের ব্যস্ত সময়

মো. খোরশেদ আলম, পঞ্চগড় ৯:৪৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৯, ২০১৯

ফেব্রুয়ারিকে ঘিরে পঞ্চগড়ে ফুলচাষিদের ব্যস্ত সময়

‘ফেব্রুায়ারি মাস’ বাঙালি জাতির গর্বের মাস, ভাষার মাস। আর একুশে ফেব্রুায়ারি বাংলাদেশের গৌরবোজ্জ্বল একটি দিন হওয়ায় প্রতি বছর শহিদ মিনারে পুষ্প অর্পণ করে দিবসটি পালন করা হয়। তাই ফেব্রুয়ারিকে ঘিরে ব্যস্ত হয়ে পড়েছে পঞ্চগড়ের ফুল বিক্রেতা ও চাষিরা।

প্রতি বছর ফেব্রুারি মাসে বাজারে বিভিন্ন জাতের ফুলের চাহিদা থাকে, আর সে চাহিদা মাথায় রেখে পরিচর্যার পাশাপাশি পুরোদমে ব্যস্ত সময় পার করছেন দেশের সর্ব উত্তরের প্রান্তিক জেলা পঞ্চগড়ের ফুল বিক্রেতা ও চাষিরা।

ফুলচাষি ও বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ভাষা দিবসকে ঘিরে পুরোদমে ব্যস্ত সময় পার করছেন তারা। শুধু তাই নয় ফেব্রুায়ারি মাসে একুশে ফেব্রুায়ারি পাশাপাশি ১৩ ফেব্রুায়ারি পহেলা ফাল্গুন ও ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস হওয়ায় প্রতিবছরে অন্য সময়ের তুলনায় ফেব্রুায়ারি ফুলের চাহিদা বেড়ে যায় বলে তারা আরো জানায়।

সরেজমিনে জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, ফুলের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছে ফুল বিক্রেতা ও চাষিরা।

মরিয়ম নার্সারির স্বত্বাধিকারী আবুল কালাম আজাদ পরিবর্তন ডটকমকে জানান, ফেব্রুায়ারি মাসের এই তিন দিবসে গোলাপ, গ্ল্যাডিওলাস, গাঁদাসহ বিভিন্ন জাতের ফুলের অনেক চাহিদা থাকে। তাই মাসটিকে মাথায় রেখে চাহিদামতো ফুল সরবরাহ করতে ও জমি পরিচর্যায় ব্যস্ত সময় পার করছি আমরা।

জমি পরিচর্যাকর্মী সোনিয়া পরিবর্তন ডটকমকে জানান, কম পরিশ্রমে ফুলের জমিতে কাজ করতে আমাদের অনেক ভালো লাগে। আর মাত্র কয়েকদিন, তাই ভালোভাবে পরিচর্যা করছি ফুল ও বাগানের। এ বছর আগাম ফুল আসায় নির্বাচনের সময় ভালো বেচা-বিক্রি হয়েছে। আশা করছি, আগামী তিন দিবসকে কেন্দ্র করে প্রচুর ফুল বেচাকেনা হবে।

ফুল বিক্রেতা লিমা, আনোয়ারা বেগম পরিবর্তন ডটকমকে বলেন, জেলায় তেমনভাবে ফুলচাষ না হওয়ায় আমরা পঞ্চগড়ের বাইরে থেকে ফুল নিয়ে এসে বিক্রি করছি। দিবস ছাড়া তেমন ফুলের চাহিদা থাকে না, আশা করি এই দিবস উপলক্ষে ফুল বিক্রি করে কিছু ভালো টাকা আয় করা যাবে।

পঞ্চগড় জেলা কৃষি অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক ও প্রশিক্ষণ কর্মকর্তা আবু হোসেন পরিবর্তন ডটকমকে জানান, এ জেলায় তেমনভাবে ফুলচাষ হয় না। তবে যে কয়েক জায়গায় হচ্ছে তা চাষিরা নিজ উদ্যোগে করছে। তাতে চাহিদা পূরণ না হওয়ায় চাষিরা বাইরে থেকে ফুল নিয়ে আসে বিক্রি করছে।

তিনি আরো জানান, পঞ্চগড়ে ফুলচাষ বৃদ্ধি ও ফুলচাষের ওপর কৃষকদের আকৃষ্ট করতে কৃষি বিভাগের পক্ষ থেকে বিভিন্ন সহযোগিতা দেয় হচ্ছে।

এদিকে ১৩ ফেব্রুায়ারি পহেলা ফাল্গুন, ১৪ ফেব্রুায়ারি বিশ্ব ভালোবাসা দিবস ও একুশে ফেব্রুায়ারি এ তিন দিবসকে কেন্দ্র করে এবারো ফুল বিক্রি করে ভালো টাকা আয়ের স্বপ্ন দেখছেন জেলার সব ফুলচাষিসহ বিক্রেতারা।

এইচআর