নোবেলজয়ী ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বিক্ষোভ, নিহত ৬৭

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

নোবেলজয়ী ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বিক্ষোভ, নিহত ৬৭

পরিবর্তন ডেস্ক ৩:৪৪ অপরাহ্ণ, অক্টোবর ২৭, ২০১৯

নোবেলজয়ী ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বিক্ষোভ, নিহত ৬৭

শান্তিতে নোবেল পাওয়ার দুই সপ্তাহ না যেতেই ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদের বিরুদ্ধে বিক্ষোভে ফুঁসে উঠেছে সে দেশের জনগণ। কিন্তু জনগণের স্বতঃস্ফূর্ত এই বিক্ষোভ-প্রতিবাদের বিরুদ্ধে কঠোর দমন-পীড়ন চালাচ্ছে দেশটির সরকার ও তার নিরাপত্তা বাহিনী। ফলে চলমান বিক্ষোভ সহিংসতায় রূপ নিয়েছে। খবর এএফপির।

চলমান এ বিক্ষোভ-সহিংসতায় দেশটির ওরোমিয়া রাজ্যে অন্তত ৬৭ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে পাঁচজন পুলিশ কর্মকর্তাও রয়েছেন বলে জানিয়েছে দেশটির এক পুলিশ কর্মকর্তা।

এই বিক্ষোভের নেতৃত্ব দিচ্ছেন জাওয়ার মোহাম্মদ। যিনি সমর্থন দিয়েছিলেন গতবছর যে বিক্ষোভের জের ধরে আবি ক্ষমতায় আসেন। কিন্তু সম্প্রতি প্রধানমন্ত্রীর গৃহীত কয়েকটি নীতির বিরোধিতা করছেন তিনি।

জাওয়ারের অভিযোগ, নিরাপত্তা বাহিনী তার বিরুদ্ধে হামলার ষড়যন্ত্র করছে। এরপরই বুধবার রাজধানী আদ্দিস আবাবা এবং ওরোমিয়া অঞ্চলে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

উল্লেখ্য, চলতি বছরের (২০১৯) নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন আবি আহমেদ। শত্রু দেশ ইরিত্রিয়ার সঙ্গে শান্তি স্থাপন করে বন্ধুতে পরিণত করায় দুই সপ্তাহ আগেই তাকে এই সম্মান দেয়া হয়। কিন্তু নোবেল পাওয়ার দুই সপ্তাহের মধ্যেই আবির বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়েছে।

এমএফ/

 

আফ্রিকা: আরও পড়ুন

আরও