সোমালিয়ায় আল-শাবাবের হামলায় নিহত ১৩

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

সোমালিয়ায় আল-শাবাবের হামলায় নিহত ১৩

পরিবর্তন ডেস্ক ১:৩৯ অপরাহ্ণ, জুলাই ১৩, ২০১৯

সোমালিয়ায় আল-শাবাবের হামলায় নিহত ১৩

নিহত সাংবাদিক হোদান নালায়েহ

সোমালিয়ায় হোটেলে বন্দুকধারীদের হামলায় সাংবাদিকসহ অন্তত ১৩ জন নিহত হয়েছেন। শুক্রবার দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর কিসমায়োর আসাসের একটি হোটেলে এ হামলার ঘটনা ঘটে।

সোমালিয়ার কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

পরে নিরাপত্তা বাহিনী রাতভর অভিযান চালিয়ে বন্দুকধারীদের হত্যা করে বলে শনিবার এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন।

মেজর মোহাম্মদ আবদি নামের ওই পুলিশ কর্মকর্তা রয়টার্সকে টেলিফোনে বলেন, ‘অভিযান শেষ। এখন পর্যন্ত আমরা ১৩ জনের মৃত্যুর খবর পেয়েছি। অনেককে উদ্ধার করা হয়েছে। গুলিতে চার হামলাকারীও নিহত হয়েছে।’

স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে রয়টার্স বলছে, নিহতদের মধ্যে ৪৩ বছর বয়সী সোমালি-কানাডীয় টিভি সাংবাদিক হোদান নালায়েহ ও তার স্বামী তার স্বামী ফরিদ, মোহামেদ ওমর সাহাল নামের আরেক সাংবাদিক, একজন সাবেক মন্ত্রী এবং এক আইনপ্রণেতাও আছেন।

খবরে বলা হযেছে, হামলার সময় আসাসে হোটেলের ভেতর বিভিন্ন গোষ্ঠীর শীর্ষ নেতা ও রাজনীতিবিদরা আসন্ন নির্বাচন নিয়ে আলোচনায় একত্রিত হয়েছিলেন।

দেশটির বিদ্রোহী গোষ্ঠী আল-শাবাব এ হামলার দায় স্বীকার করেছে।

কর্মকর্তারা জানান, আত্মঘাতী এক হামলাকারী প্রথমে হোটেলের বাইরে গাড়িবোমার বিস্ফোরণ ঘটায়। এর পরপরই বন্দুকধারীরা ঝড়ের বেগে হোটেলটির ভেতর ঢুকে পড়ে নির্বিচারে গুলি চালাতে থাকে।

প্রসঙ্গত, আল-শাবাব ২০১২ সালে কিসমায়ো থেকে বিতাড়িত হয়ে যায়। দক্ষিণ ও মধ্য সোমালিয়ার তুলনায় সাম্প্রতিক বছরগুলোয় বন্দর শহরটিতে শান্তি বিরাজ করছিল। তবে আফ্রিকান ইউনিয়নের শান্তিরক্ষী এবং যুক্তরাষ্ট্র থেকে প্রশিক্ষিত বাহিনী থাকা সত্ত্বেও গ্রুপটি রাজধানী মোগাদিসুতে একের পর এক হামলা অব্যাহত রেখেছে।

আরপি

 

আফ্রিকা: আরও পড়ুন

আরও