কী আছে সুদান সেনাবাহিনীর ‘সেই’ ঘোষণায়?

ঢাকা, ১৬ মে, ২০১৯ | 2 0 1

কী আছে সুদান সেনাবাহিনীর ‘সেই’ ঘোষণায়?

পরিবর্তন ডেস্ক ৭:৫৬ অপরাহ্ণ, এপ্রিল ১১, ২০১৯

কী আছে সুদান সেনাবাহিনীর ‘সেই’ ঘোষণায়?

অবশেষে সুদানের সেনাবাহিনীর সেই ‘গুরুত্বপূর্ণ ঘোষণা’ এসেছে। এতে ৭৫ বছর বয়সী প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে ক্ষমতাচ্যুত করা ছাড়াও আগামী ২ বছর কীভাবে দেশটি পরিচালিত হবে, তার ফিরিস্তি দেয়া হয়েছে।

বৃহস্পতিবার ভোরে আচমকা আফ্রিকা দেশ সুদানের রাজধানী খার্তুমে ট্যাংক নিয়ে নামে সেনাবাহিনী। তাদের টহল জোরদারে টানা গণবিক্ষোভে জর্জরিত ওমর আল-বশিরের ভাগ্য অনেকটাই নিশ্চিত হয়ে যায়।

এরই মধ্যে রাষ্ট্রীয় টেলিভিশনে এক অ্যাংকরের ঘোষণা দেশবাসীর নজর কাড়ে। তিনি বলেন, স্বল্পসময়ের মধ্যে সেনাবাহিনী ‘গুরুত্বপূর্ণ ঘোষণা’ দেবে, অপেক্ষা করুন।

ওই টিভি অ্যাংকর বিস্তারিত না বললেও রাজধানীর রাস্তায় নেমে আসে হাজারো জনতা। তারা বশিরকে পদচ্যুত করার উৎসব করতে থাকেন, সেনা সদস্যদের সঙ্গেই।

প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়ার কথা চাউর হলেও সেনাবাহিনীর সেই ঘোষণার ‘স্বল্পসময়’ যেন আর ফুরাচ্ছিল না।

দিনভর নানা নাটকীয়তা শেষে অবশেষে সুদানের প্রতিরক্ষামন্ত্রী আওয়াদ মোহাম্মেদ আহমেদ ইবনে আউফ রাষ্ট্রীয় টেলিভিশনে সেনাবাহিনীর সেই ‘গুরুত্বপূর্ণ’ ঘোষণা দেন।

৩০ বছরের স্বৈরশাসক ওমর আল-বশিরকে ক্ষমতাচ্যুত করার কথা তিনি পষ্ট করেই বলেন, ‘ওমর আল-বশিরকে তার কার্যালয় থেকে সরিয়ে দেয়া হয়েছে।’

সুদানের এই প্রথম ভাইস-প্রেসিডেন্ট বলেন, প্রেসিডেন্টের পদত্যাগের পর থেকে সেনাবাহিনী ‘অন্তর্বর্তীকালীন’ হিসেবে ২ বছর দেশটি পরিচালনা করবে।

তিনি বলেন, সেনাবাহিনী সুদানে ৩ মাসের জরুরি অবস্থা জারি করেছে। ২০০৫ সালের সংবিধান বাতিল এবং রাষ্ট্রপতির শাসন, সংসদ ও মন্ত্রিপরিষদ বিলুপ্ত ঘোষণা করা হয়েছে।

ওমর আল-বশির পরবর্তী সুদানের শাসনভার সেনা পরিষদের মাধ্যমে পরিচালিত হবে বলেও জানান প্রতিরক্ষামন্ত্রী।

তিনি বলেন, ৭৫ বছর বয়সী বশিরকে ‘নিরাপদ জায়গায়’ বন্দি করে রাখা হয়েছে এবং সেনা পরিষদ দেশ পরিচালনার কাজ শুরু করেছে।

আওয়াদ বলেন, ২৪ ঘণ্টার জন্য সুদানের আকাশসীমা এবং সীমান্ত অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

ওমর আল-বশিরের বিরুদ্ধে ইতোমধ্যে হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতের ওয়ারেন্ট রয়েছে। ২০০৩ সালে সুদানের দারফুরে সরকারি মদদে ‘গণহত্যা’ চালানো হয়। অভিযোগ রয়েছে, ওই অভিযানে ৩ লাখ মানুষকে হত্যা করা হয়।

চলতি মাসে গণবিক্ষোভের মুখে আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেল আজিজ বৌতেফ্লিকার ক্ষমতাচ্যুতির পর আফ্রিকা অঞ্চলের দেশ সুদানে ওমর আল-বশিরের ৩০ বছর শাসনের অবসান হলো।

১৯৮৯ সাল থেকে প্রেসিডেন্ট হিসেবে দেশটিকে নেতৃত্ব দিয়ে আসছিলেন ওমর আল-বশির। কিন্তু, গত কয়েক মাস ধরে সরকারবিরোধী বিক্ষোভ তীব্র থেকে তীব্রতর হয়ে উঠছিল। তিন দশকের ক্ষমতার মেয়াদে প্রেসিডেন্ট বশির এই প্রথম বড় ধরনের চ্যালেঞ্জের মুখে পড়েছিলেন।

চলতি সপ্তাহের শুরুতে নিরাপত্তা বাহিনীর সদস্যরা রাজধানী খার্তুমে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামনে জড়ো হওয়া কয়েক হাজার সরকারবিরোধী বিক্ষোভকারীকে ছত্রভঙ্গ করার চেষ্টাকালে সেনা সদস্যরা তাদের বাধা দেয়। গত ৬ এপ্রিল থেকে ওই সংঘর্ষে অন্তত ২২ জন নিহত হন, যাদের মধ্যে সশস্ত্র বাহিনীর ৬ সদস্যও ছিলেন।

আইএম

আরও পড়ুন...
৩০ বছর পর সেনা হস্তক্ষেপে গদিচ্যুত বশির
গদিচ্যুত বশির গৃহবন্দি, বহু নেতা আটক

 

আফ্রিকা: আরও পড়ুন

আরও