সাইক্লোনের আঘাতে মোজাম্বিকের শহরের ৯০ শতাংশই ধ্বংস

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

সাইক্লোনের আঘাতে মোজাম্বিকের শহরের ৯০ শতাংশই ধ্বংস

পরিবর্তন ডেস্ক ১১:৩৮ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০১৯

সাইক্লোনের আঘাতে মোজাম্বিকের শহরের ৯০ শতাংশই ধ্বংস

মোজাম্বিকের প্রেসিডেন্ট ফিলিপ নাইয়ুসি বলেছেন, মোজাম্বিক, মালাওয়ি এবং জিম্বাবুয়ের ওপর দিয়ে গত রোববার হয়ে যাওয়া প্রলয়ংকারী ঘুর্ণিঝড় ইদায়ের কারণে ১ হাজারের মতো মানুষ মারা যেতে পারে।

সোমবার জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে তিনি এ আশংকার কথা প্রকাশ করেন।

তিনি বলেন, এখন পর্যন্ত আমরা ৮৪ জনের মৃত্যুর খবর সরকারিভাবে পেয়েছি। কিন্তু আজ (সোমবার) সকালে ক্ষতিগ্রস্থ এলাকার ওপর দিয়ে যাওয়ার সময় আসল চিত্র দেখতে পেয়েছি। সবকিছু এটার ইঙ্গিত করে, ১ হাজারেরও বেশি নিহত হয়ে থাকতে পারে।

রেডক্রস এবং রেডক্রিসেন্টে তথ্য অনুযায়ী, মোজাম্বিকে বেশিরভাগ মারা গেছে সেন্ট্রাল বেইরা শহরের। প্রায় ৯০ শতাংশ এলাকাই ধ্বংস হয়ে গেছে সেখানে।

রবিবার একটি বড় আকারের ড্যাম নষ্ট হয়ে গেলে শহরের অনেক রাস্তা তলিয়ে যায়। সেখানে প্রায় ৫ লাখ ৩০ হাজার লোকের আটকা পড়ে আছে।

এছাড়া ওই ঘুর্ণিঝড়ের পরে হাজার হাজার মানুষ এখন পর্যন্ত নিখোঁজ রয়েছে।

আলজাজিরার সংবাদদাতা ম্যালকম ওয়েব মোজাম্বিক থেকে জানান, প্রথমে প্রচণ্ড ঝড় আঘাত হানে। তারপর  বৃষ্টিপাত হয়। লোকজন আশপাশের স্কুলগুলোতে আশ্রয় গ্রহণ করেছে।

এছাড়া এ ঝড় ক্ষয়ক্ষতির চিহ্ন রেখে গেছে প্রতিবেশি দেশ জিম্বাবুয়ে এবং মালাওয়িতেও।

জিম্বাবুয়ের সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, ঘুর্ণিঝড় ইদায়ির প্রভাবে সেখানে মানবিক বিপর্যয় হয়েছে। দেশটির রাস্তা-ঘাট, বাড়ি-ঘর অনেক জায়গায় তলিয়ে গেছে। এছাড়া আক্রান্ত স্থানে যোগাযোগ ব্যবস্থাও ভেঙে পড়েছে।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, ঝড়ের কবলে পড়া এলাকাগুলোতে প্রায় ৫৩ লক্ষ লোকের জন্য খাদ্য সহায়তা দরকার।

এআরই

 

আফ্রিকা: আরও পড়ুন

আরও