মিশরে সাড়ে ৪ হাজার বছরের পুরনো সমাধি!

ঢাকা, ১১ এপ্রিল, ২০১৯ | 2 0 1

মিশরে সাড়ে ৪ হাজার বছরের পুরনো সমাধি!

পরিবর্তন ডেস্ক ৭:৩৮ অপরাহ্ণ, ডিসেম্বর ১৬, ২০১৮

মিশরে সাড়ে ৪ হাজার বছরের পুরনো সমাধি!

মিশরের প্রত্নতাত্ত্বিকরা রাজধানী কায়রোর কাছে পিরামিড কমপ্লেক্সে সাড়ে চার হাজার বছরেরও পুরনো সমাধি আবিষ্কার করেছেন।

শনিবার কর্তৃপক্ষ জানায়, এটি একজন প্রধান পুরোহিতের সমাধি ছিল।

দেশটির পুরাতত্ত্বমন্ত্রী খালেদ এল-ইনানি আমন্ত্রিত অতিথি ও সাংবাদিকদের মাঝে এই সমাধি আবিষ্কারের ঘোষণা দেন।

‘এটি অত্যন্ত সুন্দরভাবে সংরক্ষিত, রঙিন এবং ভেতরে ভাস্কর্য করা রয়েছে। সমাধিটি একজন উচ্চপদস্থ সরকারি যাজকের। সমাধির বয়স আনুমানিক ৪৪০০ বছরেরও বেশি,’ বলেন তিনি।

শনিবার কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, মিশরীয় প্রত্নতাত্ত্বিকরা রাজধানী কায়রোয়ের দক্ষিণে সাককারা পিরামিড কমপ্লেক্সে এই প্রাচীন সমাধি আবিষ্কার করেছেন।

পুরাতত্ত্ব মন্ত্রণালয় জানায়, সমাধিটি ‘ওয়াহটি’ নামের একজন প্রধান যাজকের। রাজা নেফেরিরকারের পঞ্চম রাজবংশের রাজত্বকালে তিনি যাজকের কাজ করতেন।

মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, তার কবরটিতে তার মা, স্ত্রী ও পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে এই যাজকের নানা দৃশ্য সজ্জিত রয়েছে। এই সমাধিতে তার পরিবারের সদস্যদের ২৪টি রঙিন মূর্তিও রয়েছে।

প্রত্নতাত্ত্বিক কর্মকর্তারা এপ্রিল মাসে খনন কাজ শুরু করার সময় ৬ হাজার বছরেরও বেশি প্রাচীন সমাধি এলাকায় আবিষ্কারের ঘোষণা করেন। আবিষ্কৃত সেই কবরের তিনটিতে বিড়ালের মমিও পাওয়া গেছে।

কায়রোর দক্ষিণে সাকাকার নেক্রোপোলিসে জনপ্রিয় জোসের পিরামিডও রয়েছে। এটি ৪ হাজার ৬০০ বছরেরও বেশি পুরনো স্মৃতিস্তম্ভ। ফ্যারাও জোসের প্রধান স্থপতি ইমোটেপ নির্মিত কবরটি মূলত ৬২ মিটার (২০৩ ফুট) লম্বা এবং বিশ্বের প্রাচীনতম প্রস্তর নির্মিত কাঠামো বলে মনে করা হয়।

এমআর/আইএম

 

আফ্রিকা: আরও পড়ুন

আরও