কফি আনান আর নেই

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ | ৬ আশ্বিন ১৪২৫

কফি আনান আর নেই

পরিবর্তন ডেস্ক ৩:৫১ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০১৮

কফি আনান আর নেই

জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান আর নেই। শান্তিতে নোবেল জয়ী আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এ ব্যক্তি ৮০ বছর বয়সে মারা গেছেন। আন্তর্জাতিক কূটনীতিকদের বরাত দিয়ে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এ খবর দিয়েছে। 

প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে ১৯৯৭ থেকে ২০০৬ সাল পর্যন্ত জাতিসংঘের সপ্তম মহাসচিবের দায়িত্ব পালন করেন তিনি। এরপর সংস্থাটির সিরিয়া বিষয়ক দূত হিসেবেও দায়িত্ব পালন করেন এ আফ্রিকান।

ঘানা নিউজ বলছে, শনিবার সকালে সুইজারল্যান্ডে মারা গেছেন তিনি। তবে এর আগে তিনি সামান্য অসুস্থতা বোধ করেন। 

১৯৩৮ সালের ৮ এপ্রিল সাবেক ব্রিটিশ কলোনি ঘানায় জন্মগ্রহণ করেন তিনি। মানবহিতৈষী কাজের জন্য ২০০১ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান তিনি।

তার প্রতিষ্ঠিত কফি আনান ফাউন্ডেশন এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে এবং তাকে বিশ্ব রাজনীতিক তথা কূটনীতিক হিসেবে উল্লেখ করেছে। মৃত্যুর সময় তার তিন সন্তান ও স্ত্রী পাশে ছিলেন বলে জানানো হয়েছে।

১৯৬২ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জেনেভা অফিসে কাজ শুুরুর মাধ্যমে জাতিসংঘে প্রবেশ করেন তিনি। এরপর আর তাকে পেছন ফিরে তাকাতে হয়নি। এই সংস্থাতেই বিভিন্ন পর্যায়ে দায়িত্ব পালন করেন।

এ ছাড়া মিয়ানমারের রোহিঙ্গা সমস্যা সমাধানে তার নেতৃত্বে একটি কমিটি গঠন করে জাতিসংঘ। আনান কমিশন দীর্ঘদিনের এই সমস্যা সমাধানে বেশ কিছু সুপারিশ করেছে। যা বাস্তবায়িত হলে রোহিঙ্গাদের বর্তমান পরিণতি ভোগ করতে হতো না। 

আরপি/এফএম