কেন জুমার পদত্যাগের দাবি উঠল?

ঢাকা, শনিবার, ১৮ আগস্ট ২০১৮ | ৩ ভাদ্র ১৪২৫

কেন জুমার পদত্যাগের দাবি উঠল?

পরিবর্তন ডেস্ক ৪:২৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০১৮

print
কেন জুমার পদত্যাগের দাবি উঠল?

দক্ষিণ আফ্রিকার ঐতিহ্যবাহী বহুগামী জুলু সম্প্রদায়ের লোক জ্যাকব জুমা ২০০৮ সালে তৎকালীন প্রেসিডেন্ট থাবো এমবেকির স্থলাভিষিক্ত হন। যার আনুষ্ঠানিক কোনো শিক্ষা-দীক্ষা নেই। গত কয়েক দিনে ৭৫ বছর বয়সী জুমার পদত্যাগের দাবি ব্যাপক জোরালো হয়েছে। যদিও তিনি পদত্যাগ করতে নারাজ। তবে দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) চাইলে তিনি পদত্যাগ করতে বাধ্য।

কারণ ইতোমধ্যে তার উত্তরকারী হিসেবে এএনসির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ক্রিল রামাফোসা। বরং বলা যায়, জুমা এই মুহূর্তে অন্যজনের সময়ে প্রেসিডেন্ট পদে অধিষ্ঠিত আছেন। নভেম্বরের শেষ দিকে জুমার স্ত্রী কোসাজানা দেলামিনি জুমাকে পরাজিত করে এএনসির প্রেসিডেন্ট নির্বাচিত হন। এর পর থেকেই ক্ষমতায় এক প্রকার অস্বস্থি বোধ করছিলেন জুমা।

জুমার ক্ষমতা গ্রহণের আগে অথনৈতিকভাবে আফ্রিকার অগ্রসর দেশ ছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু তিনি ক্ষমতায় আসার পর দেশটির অর্থনৈতিক অগ্রগতি স্থবির হয়ে যায়। এই বাইরে বার বার দুর্নীতির অভিযোগ আনা হয় জ্যাকব জুমার বিরুদ্ধে। তিনি অবশ্য সব অভিযোগ অস্বীকার করেছেন। ২০১৬ সালে জুমার বিরুদ্ধে সংবিধান লঙ্ঘনের অভিযোগ এনে রুল জারি করে দেশটির উচ্চ আদালত। নিজস্ব বাসভবনে সরকারি অর্থ খরচের পর তা ফেরত দিতে না পারায় এই অভিযোগ করা হয়।

গত বছর সুপ্রিম কোর্টের জারি করা ওই রুলে বলা হয়, ১৮টি দুর্নীতি, কালোবাজারি এবং টাকা পাচারের অভিযোগে আদালতের মুখোমুখি হতে হবে তাকে। 

সম্প্রতি সরকারকে প্রভাবিত করার অভিযোগ এসেছে ভারতীয়-বংশোদ্ভূত গুপ্তা পরিবারের ব্যাপারে। গুপ্তা পরিবারের তিন ভাইয়ের সঙ্গে জমুার ব্যাপক সখ্য রয়েছে বলে অভিযোগ রয়েছে।  এই পরিবারের সাথে জুমার যোগসাজশ থাকার কারণে জুমার জনপ্রিয়তায় ধস নেমেছে বলেও কেউ কেউ মনে করেন।

৯০ এর দশকে দক্ষিণ আফ্রিকায় পাড়ি দেওয়া গুপ্তা পরিবার দক্ষিণ আফ্রিকার রাজনীতিকে প্রভাবিত করার ক্ষমতা রাখে। আর সেটা সম্ভব হয়েছে অনেক জুমা পরিবারের কারণেই।

তবে জুমার পদত্যাগের দাবি উঠার পর থেকে জুমার পরিবারের খোঁজ পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়র্টাস।

বিমান নিয়ে গবেষণাকারী একটি ওয়েবসাইট বলেছে, গত সপ্তাহে তাদের ব্যক্তিগত বিমানটি ভারত থেকে দুবাই হয়ে রাশিয়ায় গেছে।

আরপি

 
.


আলোচিত সংবাদ