কুবিতে ভর্তিযুদ্ধ শুরু আজ

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

কুবিতে ভর্তিযুদ্ধ শুরু আজ

কুবি প্রতিনিধি ৯:২০ পূর্বাহ্ণ, নভেম্বর ০৮, ২০১৯

কুবিতে ভর্তিযুদ্ধ শুরু আজ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তিযুদ্ধ আজ শুক্রবার শুরু হয়েছে।

সকাল ১০টায় ‘এ’ ইউনিটের পরীক্ষা শুরু হয়।

এছাড়া বিকেল ৩টায় ‘বি’ ইউনিট এবং আগামীকাল শনিবার সকাল ১০টায় ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিন ইউনিট পরীক্ষা শেষে ফলাফল ঘোষণা করা হবে আগামী ১২ নভেম্বর।

ভর্তি পরীক্ষা কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের বিষয়টি নিশ্চিত করেছেন।

এবার প্রতি আসনে লড়বেন ৬৫ জন শিক্ষার্থী। মোট ১ হাজার ৪০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৬৮ হাজার ৭৭ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

আবেদনকারীদের মধ্যে ‘এ’ ইউনিটে ২৬ হাজার ৯৭৫ জন, ‘বি’ ইউনিটে ২৮ হাজার ২৯৫ জন এবং ‘সি’ ইউনিটে ১২ হাজার ৮০৭ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

‘এ’ ইউনিটে আসন সংখ্যা ৩৫০। প্রতি আসনের জন্য লড়াই করবেন ৭৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। ‘বি’ ইউনিটে ৪৫০টি আসনের বিপরীতে ৬৩ জন এবং ‘সি’ ইউনিটে ২৪০টি আসনের জন্য ৫৩ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

ভর্তি পরীক্ষার আসন বিন্যাস অনুযায়ী, ‘এ’ ইউনিট ২০টি কেন্দ্রে, ‘বি’ ইউনিট ১৮টি কেন্দ্রে এবং ‘সি’ ইউনিটের পরীক্ষা ৭টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

এদিকে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার একটি কেন্দ্র পরিবর্তন করা হয়েছে। প্রবেশপত্রে উল্লেখিত ‘কুমিল্লা পুলিশ লাইন্স উচ্চ বিদ্যালয়’ কেন্দ্রের পরিবর্তে পরীক্ষাটি ‘বর্ডার গার্ড পাবলিক স্কুল, কোটবাড়ি, কুমিল্লা’ কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

এ ব্যাপারে ভর্তি পরীক্ষা কমিটির ‘বি’ ইউনিটের আহ্বায়ক অধ্যাপক ড. মাসুদা কামাল বলেন, পরিবর্তিত কেন্দ্রে শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিত করতে কল ও মেসেজ পাঠানো হয়েছে। প্রয়োজনীয় জায়গায় ব্যানারও টানানো হয়েছে। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে প্রশাসনিকভাবে আমরা প্রস্তুত।

ভর্তি সংক্রান্ত সব তথ্য বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট থেকে জানা যাবে। এছাড়া হেল্পলাইন নাম্বারের (০১৫৫৭ ৩৩০৩৮১-৮২) মাধ্যমেও ভর্তি পরীক্ষা সংক্রান্ত সব ধরনের তথ্য পাওয়া যাবে।

ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে কুমিল্লা বিশ্ববিদ্যালয় এলাকা ও সকল পরীক্ষা কেন্দ্রের আশেপাশে ১৪৪ ধারা জারি করেছে পুলিশ প্রশাসন।

এসবি

 

ভর্তি ও পরীক্ষা: আরও পড়ুন

আরও