বুয়েটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, প্রথম আবরার

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

বুয়েটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, প্রথম আবরার

পরিবর্তন প্রতিবেদক ১২:৫৯ অপরাহ্ণ, অক্টোবর ২৭, ২০১৯

বুয়েটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, প্রথম আবরার

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০১৯-২০ সেশনের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ফল প্রকাশ করা হয়েছে। এতে প্রথম স্থান অধিকার করেছেন কাজী আবরার মাহমুদ নামে আদমজী ক্যান্টনমেন্ট কলেজের এক শিক্ষার্থী। তিনি স্থাপত্য অনুষদে মেধা তালিকায় শীর্ষ স্থান অধিকার করেছেন।

শনিবার রাতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ও নোটিশ বোর্ডে এ ফলাফল প্রকাশ করা হয়।

প্রকাশিত ফলাফলে দেখা গেছে, পরীক্ষায় অংশ নেওয়া ১২ হাজার ১৬১ জন শিক্ষার্থীর মধ্যে ১ হাজার ৬৫০ জন ভর্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত ও অপেক্ষমাণ তালিকায় স্থান পেয়েছেন। তিন ধাপে যাচাই-বাছাইয়ের পর এদের মধ্য থেকে ১ হাজার ৬০ জন এবার বুয়েটে ভর্তির সুযোগ পাবেন।

প্রকাশিত ফলাফল অনুযায়ী, স্থাপত্য বিভাগ এবং প্রকৌশল বিভাগ এবং নগর অঞ্চল পরিকল্পনা বিভাগে আলাদাভাবে মেধা তালিকা প্রকাশ করা হয়েছে। স্থাপত্য বিভাগের প্রথম মেধা তালিকায় ৫৪ জনকে রাখা হয়েছে। এ ছাড়া প্রকৌশল বিভাগ এবং নগর অঞ্চল পরিকল্পনা বিভাগের প্রথম মেধা তালিকায় ১ হাজার ৪ জনকে রাখা হয়েছে। আগামী ২৫ নভেম্বর প্রথম দফায় ও ২৭ নভেম্বর দ্বিতীয় দফায় তাদের সাক্ষাৎকারের জন্য ডাকা হয়েছে। ভর্তি হওয়ার শেষ সময় ১১ ডিসেম্বর।

এ বছর ১২টি বিভাগে ১ হাজার ৬০টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেন ১২ হাজার ১৬১ প্রার্থী। দুই শিফটে বুয়েটের ভর্তি পরীক্ষায় অংশ নেন পরীক্ষার্থীরা। গত ১৪ অক্টোবর সকাল ৯টা থেকে ১২ পর্যন্ত প্রথম ধাপে প্রকৌশল ও স্থাপত্য বিভাগের পরীক্ষা এবং ২টা থেকে ৪টা পর্যন্ত স্থাপত্য এর অংকন পরীক্ষা অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, গত ৬ অক্টোবর দিবাগত রাত ৩টার দিকে বুয়েটের শেরেবাংলা হলে আবরার ফাহাদ নামে দ্বিতীয় বর্ষের এক শিক্ষার্থীকে শিবির সন্দেহে পিটিয়ে হত্যা করা হয়। তিনি বিশ্ববিদ্যালয়ের তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের ১৭তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন।

হত্যাকাণ্ডের পর তার বাবা বরকত উল্লাহ ১৯ জনকে আসামি করে গত ৭ অক্টোবর চকবাজার থানায় একটি হত্যা মামলা করেন। ওই মামলায় বুয়েট শাখা ছাত্রলীগের প্রায় ২০ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

ওই হত্যাকাণ্ডের প্রতিবাদে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনে অনিশ্চয়তার মধ্যে পড়ে এ বছরের ভর্তি পরীক্ষা। পরে বুয়েট প্রশাসন শিক্ষার্থীদের বাস্তবায়নযোগ্য পাঁচটি দাবি মেনে নিলে পরীক্ষার জন্য দুই দিন আন্দোলন স্থগিত করেন সাধারণ শিক্ষার্থীরা।

ওএস/আরপি

 

ভর্তি ও পরীক্ষা: আরও পড়ুন

আরও