রাত পোহালেই শাবির ভর্তি পরীক্ষা

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

রাত পোহালেই শাবির ভর্তি পরীক্ষা

শাবি প্রতিনিধি ৬:৪৫ অপরাহ্ণ, অক্টোবর ২৫, ২০১৯

রাত পোহালেই শাবির ভর্তি পরীক্ষা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ প্রথম সেমিস্টারের ভর্তি পরীক্ষা শনিবার (২৬ অক্টোবর) অনুষ্ঠিত হবে।

এবারে ভর্তি পরীক্ষায় ১৭০৩টি আসনের বিপরীতে ৭০ হাজার ৫৫৪ শিক্ষার্থী আবেদন করেছেন। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৪২ জন শিক্ষার্থী।

এদিকে ভর্তি পরীক্ষা উপলক্ষে ক্যাম্পাসে সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড, সভা-সমাবেশ ও মিছিলে নিষেধাজ্ঞা জারি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়াও কোন ধরনের ব্যানার, পোস্টার, লিফলেট, বুকলেট ও বোর্ড কোথাও লাগানো ও বিতরণ ভর্তি পরীক্ষার দিন পর্যন্ত বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়েছে।

ভর্তি কমিটি সূত্র জানায়, শনিবার সকাল সাড়ে ৯টায় ক্যাম্পাসের ৮টিসহ সিলেট নগরীর সর্বমোট ৩৩টি কেন্দ্রে একযোগে ‘এ’ ইউনিটের এবং দুপুর আড়াইটায় সর্বমোট ৪৬টি কেন্দ্রে ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘এ’ ইউনিটের ৬১৩টি আসনের বিপরীতে আবেদন করেছেন ২৭ হাজার ৩৯ শিক্ষার্থী এবং ‘বি’ ইউনিটের ৯৯০টি আসনের বিপরীতে আবেদন করেছেন মোট ৪৩ হাজার ৫০৪ শিক্ষার্থী।

এছাড়াও মুক্তিযোদ্ধার সন্তান, আদিবাসী, পোষ্য, বিকেএসপি, প্রতিবন্ধী ও চা শ্রমিক সন্তানদের জন্য ১০০টি আসন সংরক্ষিত থাকবে।

অন্যদিকে ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে কঠোর অবস্থানে রয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আবাসিক হলগুলোতে মডেল টেস্ট থেকে শুরু করে সব ধরনের ভর্তি সংশ্লিষ্ট কার্যক্রম নিষিদ্ধ করা হয়েছে।

ইতোমধ্যে ভর্তি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ করা হয়েছে। পরীক্ষার আসন বিন্যাসসহ অন্যান্য তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে (www.sust.edu/admission) থেকে জানা যাবে।

এছাড়া মোবাইল ফোনে এসএমএস করেও শিক্ষার্থীরা আসন বিন্যাস জানতে পারবে। এজন্য  যেকোনো মোবাইল অপারেটর থেকে SUST<space>SEATPLAN< space><User ID /Admission Roll Number > লিখে ১৬২৪২ নম্বরে এসএমএস করতে হবে।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক জহীর উদ্দিন আহমেদ জানান, ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে।

পরীক্ষার দিন সিলেট শহরে হোটেলে থাকা ও পরিবহন ভাড়া নিয়ে শিক্ষার্থী-অভিভাবকদের যেন ভোগান্তিতে পড়তে না হয় সে ব্যবস্থা নিতে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সিলেট চেম্বার অব কমার্সের নেতাদের সঙ্গে আলোচনা করা হয়েছে।

এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম বা অন্য কোনো মাধ্যমে ছড়ানো মিথ্যা তথ্যে বিভ্রান্ত না হতে অভিভাবক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান তিনি।

এইচআর

 

ভর্তি ও পরীক্ষা: আরও পড়ুন

আরও