ইবির ভর্তি যুদ্ধ, প্রতি আসনে লড়বে ২৭ শিক্ষার্থী

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

ইবির ভর্তি যুদ্ধ, প্রতি আসনে লড়বে ২৭ শিক্ষার্থী

ইবি প্রতিনিধি ৬:৫২ অপরাহ্ণ, অক্টোবর ০২, ২০১৯

ইবির ভর্তি যুদ্ধ, প্রতি আসনে লড়বে ২৭ শিক্ষার্থী

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষ স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন সম্পন্ন হয়েছে। গত মঙ্গলবার রাত ১২টায় আবেদন প্রক্রিয়া গ্রহণ শেষ হয়। এবছর বিশ্ববিদ্যালয়ের মোট ২ হাজার ৩০৫ (কোটা বাদে) আসনের বিপরীতে ৬১ হাজার ৯৪২ শিক্ষার্থী আবেদন করেছে। বুধবার ভর্তি পরীক্ষা টেকনিক্যাল উপ-কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মণ এ তথ্য নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সেন্টারের তথ্য মতে, গত ১ সেপ্টেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু হয়। শেষে ২ অক্টোবর মঙ্গলবার রাত ১২টা পর্যন্ত ভর্তি আবেদন গ্রহণ করে কর্তৃপক্ষ। এবছর চারটি ইউনিটের অধীনে আট অনুষদভুক্ত ৩৪ বিভাগের ২ হাজার ৩০৫ আসনে ৬১ হাজার ৯৪২ জন শিক্ষার্থী আবেদন করেছে।

থিওলজি এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদভূক্ত 'এ' ইউনিটে ২৪০টি আসনের বিপরীতে জমা পড়েছে ২ হাজার ২২৩টি আবেদন। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নেবে ৯ জন ভর্তিচ্ছু। এদিকে কলা, সমাজবিজ্ঞান এবং আইন অনুষদভুক্ত 'বি' ইউনিটে ১হাজার ৬৫টি আসনের বিপরীতে ২৭ হাজার ৬৩৭টি আবেদন জমা পড়েছে। এই ইউনিটে প্রতিটি আসনের জন্য লড়বে ২৬ ভর্তিচ্ছু। এছাড়াও ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত 'সি' ইউনিটে ৪৫০টি আসনের বিপরীতে ৮ হাজার ৯৩০টি আবেদন পড়েছে। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বে ২০ ভর্তিচ্ছু। এদিকে বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি এবং জীব বিজ্ঞান অনুষদভুক্ত 'ডি' ইউনিটে লড়বে সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থী। এতে ৫৫০ আসনের বিপরীতে ২৩ হাজার ১৫২টি আবেদন পড়েছে। প্রতি আসনের জন্য লড়বে ৪২ ভর্তিচ্ছু বলে জানা গেছে।

উল্লেখ্য, ৪ থেকে ৭ নভেম্বরের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তিচ্ছুরা আগামী ১৬ অক্টোবর থেকে ১লা নভেম্বরের মধ্যে অনলাইনে প্রবেশপত্র উত্তোলন করতে পারবে। এছাড়াও ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট (www.iu.ac.bd) থেকে জানা যাবে।

আইআর/এইচকে

 

ভর্তি ও পরীক্ষা: আরও পড়ুন

আরও